বিশ্ব সংবাদ

বৈদ্যুতিক গাড়ি আনল আলিবাবা

শেয়ার বিজ ডেস্ক: চীনের বৈদ্যুতিক যানবাহন খাতে নিজেদের সক্ষমতা বাড়াচ্ছে চীনা ই-কমার্স গ্রæপ আলিবাবা গ্রæপ হোল্ডিং। দেশের বৃহত্তম গাড়ি সংস্থা সাইক (এসএআইসি) মোটরের সঙ্গে মিলিত হয়ে নতুন ব্র্যান্ডের তারবিহীন চার্জিং ব্যবস্থাসহ একটি বৈদ্যুতিক গাড়ি (সেডান) চালু করেছে সংস্থাটি। এজন্য বুধবার তাইওয়ানের আইফোন অ্যাসেম্বলিং সংস্থা ফক্সকন টেকনোলজি গ্রুপকে সঙ্গে নিয়ে চীনের বৃহত্তম ব্যক্তিগত মালিকানাধীন অটো সংস্থা ঝেজিয়াং গিলি হোল্ডিং গ্রুপের সঙ্গে নিজস্ব যৌথ উদ্যোগ ঘোষণা করেছে আলিবাবা। খবর: নিক্কেই এশিয়া।

বিশ্লেষকদের ধারণা, এ পদক্ষেপগুলো অটোমোবাইল শিল্পে এশিয়ার বৃহত্তম কারিগরি সংস্থার ক্রমবর্ধমান উচ্চাকাক্সক্ষাকে নির্দেশ করে। যা, বিশ্বের বৃহত্তম যানবাহনের বাজারে মার্কিন প্রতিদ্ব›দ্বী টেসলার সঙ্গে প্রতিযোগিতা করার সক্ষমতা রাখে। ইতোমধ্যে বৈদ্যুতিক যানবাহনের দেশীয় স্টার্টআপ গ্রুপ এক্সপেং মোটরসের একটি বড় বিনিয়োগকারী হয়ে উঠছে আলিবাবা।

বুধবার আইএম ব্র্যান্ডের সেডানটি উম্মোচন করেছে আলিবাবা। ‘ইনটেলিজেন্স ইন মোশন’-কে সংক্ষেপে আইএম নামকরণ করা হয়েছে। আলিবাবা, রাষ্ট্রীয় মালিকানাধীন সাইক এবং সাংহাই ঝাংজিয়াং হাই-টেক পার্ক ডেভেলপমেন্টের মধ্যে একটি যৌথ উদ্যোগে সেডানটি তৈরি করা হয়েছে। এ ত্রয়ীটি আনুষ্ঠানিকভাবে গত ২৫ ডিসেম্বর এ উদ্যোগটি চালু করে।

উল্লেখ্য, সাইকের বৃহত্তম শেয়ারহোল্ডার, যার শেয়ারের পরিমাণ ৫৪ শতাংশ এবং আলিবাবা ও সাংহাই ঝাংজিয়াংয়ের উভয়ের শেয়ারের পরিমাণ ১৮ শতাংশ। আলিবাবা এবং সাইক ২০১৪ সালে হাই-টেক মডেল বিকাশের জন্য প্রথম সংযুক্ত হয়েছিল।

প্রসঙ্গত, আইএম সেডানটিতে চিনের বৃহত্তম ব্যাটারি প্রস্তুতকারী কনটেম্পোরারি অ্যাম্পেরেক্স টেকনোলজির একটি নতুন সলিড-স্টেট ব্যাটারি রয়েছে এবং বর্তমানে ব্যবহƒত অন্যান্য ব্যাটারির তুলনায় এর উচ্চতর ঘনত্ব রয়েছে। পাশাপাশি মার্কিন প্রযুক্তি গ্রæপ এনভিডিয়ার চিপ ব্যবহার করা হয়েছে। গাড়িটি নিজেই পার্ক করতে সক্ষম হবে এবং ফটো-শুটিং ও সামাজিক মাধ্যমে শেয়ারিংয়ের মতো স্মার্টফোনের কার্যক্রমও অন্তর্ভুক্ত করা হবে। আগামী এপ্রিলে ‘বার্ষিক সাংহাই অটো’শো-২০২১’ চলাকালীন অর্ডার নেয়া শুরু করবে আইএম।

হংকংয়ের মর্নিংস্টারের বিশ্লেষক ইভান সু বলেছেন, অংশীদারিত্বের ফলে, আলিবাবার সুনামের জন্য সাইক তার তালিকায় আরও প্রিমিয়াম মডেল যুক্ত করার সুযোগ পাবে। তিনি বলেন, গ্রাহক বিশ্লেষণ এবং বিতরণ চ্যানেলগুলোতে আলিবাবার দক্ষতা সাইকের বিক্রয় বাড়াতে সহায়তা করবে।

সম্প্রতি গিলির সহায়তায় একটি নতুন ইভি ইউনিট চালু করেছে সার্চ ইঞ্জিন সংস্থা বাইডু। গত নভেম্বরে রাইড শেয়ারিং সংস্থা ডিডি চুঝিং টেকনোলজি চীনের বৃহত্তম ইভি উৎপাদক বিওয়াইডির সঙ্গে একটি বৈদ্যুতিক সেডান চালু করে। প্রতিষ্ঠান দুটি ২০২৫ সালের মধ্যে ১০ লাখ গাড়ি উৎপাদন করার লক্ষ্য নির্ধারণ করেছে।

এদিকে, ফক্সকনের মতো প্রযুক্তি নির্মাতারা ইভি শিল্পে প্রবেশ করছে, যেখানে তারা বিল্ডিং ডিভাইসে তাদের দক্ষতা স্থাপন করতে পারার মতো নতুন বৃদ্ধির ক্ষেত্র খুঁজে পাবে বলে আশা করছে।

ফক্সকনের চেয়ারম্যান ইয়ং লিউ বলেছেন, গিলি এবং ফক্সকনের জোট একে অপরের পরিপূরক হতে পারে এবং গ্রাহকদের জন্য আরও ভালো পরিষেবা সরবরাহ করতে পারবে। এ সহযোগিতা শুধু ফক্সকনের করপোরেট রূপান্তরের সঙ্গেই সঙ্গতিপূর্ণ নয় বরং সমগ্র গাড়িশিল্পে একটি ব্যাপক পরিবর্তন আনবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..