প্রিন্ট করুন প্রিন্ট করুন

বৈদ্যুতিক গাড়ির দিকে ঝুঁকলে: চাকরি হারাবেন অনেকেই

 

শেয়ার বিজ ডেস্ক: বৈদ্যুতিক গাড়ির দিকে সরে যাওয়ায় গাড়ির যন্ত্রাংশ সরবরাহকারী জার্মান প্রতিষ্ঠান কন্টিনেন্টালের কর্মীসংখ্যা কমে যাবে। দেশটির সাপ্তাহিক পত্রিকা ওয়েল্ট অ্যাম সনট্যাগকে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী এলমার ডেজেনহার্ট এ আশঙ্কা প্রকাশ করেন। খবর রয়টার্স।

প্রতিবেদমতে, চাকরি কমলেও বৈদ্যুতিক গাড়ি তৈরিতে নতুন চাকরি তৈরি হবে, যেখানে এসব কর্মীকে স্থানান্তর করা যাবে বলে বলে আশ্বস্ত করেছেন ডেজেনহার্ট।

গত মাসে কন্টিনেন্টালের পক্ষ থেকে বলা হয়েছিল, আগামী বছরগুলোয় বৈদ্যুতিক গাড়ির যন্ত্রাংশ তৈরিতে খরচ বাড়াবে প্রতিষ্ঠানটি। ডেজেনহার্ট বলেছিলেন, ‘কম মূল্যমানের কারণে উৎপাদন খাতে চাকরি কমবে।’

চাকরি হারানোর তুলনায় বেশি, নাকি কম নতুন চাকরি তৈরি হবেÑসেটা এখনই স্পষ্ট করে বলা যাচ্ছে না বলে জানান তিনি।

তিনি বলেন, ‘এ প্রক্রিয়াটি পরিকল্পনাধীন রয়েছে। ফলে ধাক্কা সামাল দেওয়ার মতো যথেষ্ট সময় হাতে রয়েছে। এতে প্রধান সমস্যাগুলো দূর করতে পদক্ষেপ নেওয়া যাবে।

প্রতিবেদনে আরও বলা হয়, কন্টিনেন্টালের দুই লাখ ১৮ হাজার কর্মীর মধ্যে ৩০ হাজার চাকরি ইঞ্জিনের জ্বলনক্রিয়ার ওপর নির্ভরশীল। বৈদ্যুতিক গাড়ির দিকে ঝুঁকলে এই ইঞ্জিনগুলো আর কাজে আসবে না। তাই এই চাকরিগুলোও আর থাকবে না।

সাম্প্রতিক সময় বিশ্বের প্রায় সব শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানই বৈদ্যুতিক গাড়ি তৈরিতে মনোযোগ দিয়েছে। তাই এবার এই খাতের দিকেই নজর দিয়েছে গাড়ির যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠানগুলোও।