Print Date & Time : 11 May 2021 Tuesday 2:11 pm

বোয়িং ও এয়ারবাসে শুল্ক প্রত্যাহার করছে ইইউ ও যুক্তরাষ্ট্র

প্রকাশ: March 6, 2021 সময়- 08:46 pm

শেয়ার বিজ ডেস্ক: বোয়িং ও এয়ারবাসের আরোপিত শুল্ক প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্র। এ বিষয়ে উভয়ে এক চুক্তিতে সম্মত হয়েছে যে, আমেরিকান বহুজাতিক কোম্পানি বোয়িং এবং ইইউর বিমানসংস্থা এয়ারবাসের আরোপিত শুল্ক আগামী চার মাসের জন্য প্রত্যাহার (স্থগিত) করবে। খবর: বিবিসি।

এর আগে যুক্তরাষ্ট্র এয়ারবাসে পণ্যে আমদানিতে চড়া শুল্কারোপ করেছিল। ইউরোপীয় ইউনিয়নও আমেরিকান বহুজাতিক কোম্পানি বোয়িংয়ের ওপর পাল্টা শুল্কারোপ করে। এতে উভয় পক্ষের মোটা অঙ্কের অর্থ অপচয় হয়।

শুল্ক প্রত্যাহারের ফলে শত শত কোটি ডলারের পণ্য ক্ষতি থেকে রক্ষা পাবে বলে মনে করা হয়। যুক্তরাষ্ট্র শুল্ক প্রত্যাহারের এক দিন পর ইউরোপীয় ইউনিয়ন বোয়িংয়ের ওপর থেকে শুল্ক প্রত্যাহারের সিদ্ধান্ত নিল।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, শুল্ক প্রত্যাহারের বিষয়টি তারা ‘ইএসএ-ইইউর বাণিজ্য সম্পর্ককে ‘নতুন সূচনা’ হিসেবে আখ্যায়িত করে।

আর ইউরোপীয়ান কমিশনের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং ট্রেড কমিশনার ভালডিস ডোমব্রসকিসও যুক্তরাষ্ট্রের নতুন এ সম্পর্ককে ‘পূর্ণ সূচনা’ আখ্যায়িত করে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সময়ের নেয়া বাণিজ্য সম্পর্ককে অগ্রসর হিসেবে দেখছেন। শুল্ক প্রত্যাহারের বিষয়টি ভবিষ্যতে উভয় দেশের মধ্যে ব্যবসায়িক অত্মবিশ্বাস এবং আস্থা বাড়াবে। এবং এটি আরও দীর্ঘায়িত হবে বলে তিনি মনে করেন।

এই চুক্তির ফলে উভয় দেশের মধ্যে এয়ারবাসের অবস্থান গত দুই দশকের আগের অবস্থানে (ভালো অবস্থানে) ফিরে যাবে।

২০১৯ সালে বিশ্ববাণিজ্য সংস্থা অভিযোগ করেছিল যে ইইউ অবৈধভাবে এয়ারবাসকে শুল্ক সুবিধা দেয়। যার ফলে যুক্তরাষ্ট্রের বাজারে বছরে এয়ারবাস সাত দশমিক পাঁচ বিলিয়ন ডলার শুল্ক সুবিধা পায়।

প্রায় এক বছর পরে একই অভিযোগ আসে বোয়িংয়ের ব্যাপারে। এরপর পাল্টাপাল্টি শুল্কারোপ করে।