কৃষি কৃষ্টি

ব্যবসা পরিচালনায় লাইসেন্সের গুরুত্ব

ব্যবসা পরিচালনার জন্য লাইসেন্সের প্রয়োজন। লাইসেন্স ছাড়া ব্যবসা পরিচালনা করা সম্পূর্ণ অবৈধ। আইনবিরোধী কাজ। লাইসেন্স হচ্ছে ব্যবসার অনুমোদনপত্র। সুতরাং একজন ব্যবসায়ীকে অবশ্যই লাইসেন্স-সংক্রান্ত ছাড়পত্র গ্রহণ
করতে হবে।

পরিবেশ অধিদফতরের ছাড়পত্র
দেশের যে কোনো স্থানে শিল্পপ্রতিষ্ঠান নির্মাণ করতে হলে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নিতে হবে। তাই পরিবেশ অধিদফতর থেকে নির্ধারিত আবেদন ফরম সংগ্রহ করে সেই ফরমে উল্লিখিত তথ্য অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্রসহ জমা দিতে হবে।

ফায়ার লাইসেন্স
ব্যবসাপ্রতিষ্ঠানের সুরক্ষা ও অগ্নিপ্রতিরোধক ব্যবস্থার জন্য ফায়ার লাইসেন্স অত্যন্ত আবশ্যক। এক্ষেত্রে কিছু ধাপ রয়েছে; যেমন ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম সংগ্রহ করে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। জমা দেওয়ার এক সপ্তাহ পর অধিদফতর থেকে প্রতিষ্ঠান পরিদর্শন করা হয় এবং সে সঙ্গে কিছু পরামর্শও দেওয়া হয়। এ পরামর্শ অনুযায়ী ব্যবসায়ীরা কাজ শুরু করার পর পুনরায় পরিদর্শন করা হয়। পরিদর্শন যদি যুক্তিসংগত হয়, তাহলে তিন মাসের মধ্যে লাইসেন্স দেওয়া হয়।

জিএসপি ইস্যু
কোনো পণ্য রফতানির জন্য রফতানিকারকদের জিএসপি সার্টিফিকেট প্রয়োজন। এতে বিদেশি ক্রেতারা পণ্য কিনতে অনুপ্রাণিত হয়। অস্ট্রিয়া, বেলজিয়াম, জার্মানি, ফিনল্যান্ড, ফ্রান্স, পোল্যান্ড প্রভৃতি দেশে পণ্য রফতানি করতে জিএসপি সার্টিফিকেট প্রয়োজন হয়।

রাজউকের লাইসেন্স
কারখানা নির্মাণের জন্য অবশ্যই দালান তৈরির পরিকল্পনা করতে হবে। সেক্ষেত্রে যদি রাজউকের অন্তর্ভুক্ত হয়, তাহলে রাজউক থেকে পরিকল্পনা অনুমোদন পাস করিয়ে নিতে হবে। রাজউক থেকে অনুমোদন করানোর জন্য রাজউকের আবেদন ফরম সংগ্রহ করে প্রয়োজনীয় কাগজপত্রসহ জমা দিতে হবে।

কারখানা নির্মাণের লাইসেন্স
ব্যবসার তাগিদে কারখানা নির্মাণ আবশ্যক। তবে সরকারের অনুমোদন ছাড়া কারখানা নির্মাণ আইনবিরুদ্ধ। তাই নির্মাণের আগে অফিস অব চিফ ইন্সপেক্টর অব ফ্যাক্টরিজ অ্যান্ড এস্টাবলিসমেন্ট (সিআইএফই) থেকে লাইসেন্স নিতে হবে। ফরম সংগ্রহ করে বাংলাদেশ ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে ফি জমা দিতে হবে। কারখানার নকশাসহ ফরমে উল্লিখিত প্রয়োজনীয় কাগজ জমা দিতে হবে। এর অনুমোদন পেতে বেশ সময় প্রয়োজন। তাই কাজ শুরুর তারিখ জানিয়ে একটি নোটিস দিতে পারবেন ব্যবসায়ীরা। তবে হাতে সময় নিয়ে আবেদন করা ভালো।
রেডিমেড গার্মেন্ট ইউনিটের লাইসেন্স
রেডিমেড গার্মেন্ট এবং টেক্সটাইল পণ্য প্রস্তুতকারক ও রফতানিকারকদের লাইসেন্স প্রয়োজন। রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) থেকে ফরম সংগ্রহ করে পে-অর্ডারের মাধ্যমে এর ফি দিতে হবে। এরপর ফরমে উল্লিখিত প্রয়োজনীয় কাগজপত্রসহ জমা দিতে হবে।

তথ্যসূত্র: এসএমই ফাউন্ডেশন

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..