প্রিন্ট করুন প্রিন্ট করুন

ব্যবসা-বাণিজ্যে সুষ্ঠু পরিবেশ তৈরি করবে সরকার: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) বাংলাদেশের যে কোনো সমস্যা সমাধানে একযোগে কাজ করবে। দেশের ব্যবসা-বাণিজ্যের সুষ্ঠু পরিবেশ তৈরিতে সহযোগিতা করবে সরকার। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বাণিজ্য মন্ত্রণালয় ও ইইউ বিজনেস কাউন্সিলের উদ্যোগে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত হতে রফতানির পাশাপাশি অভ্যন্তরীণ ব্যবসা-বাণিজ্যের পরিবেশ তৈরি করতে হবে। একই সঙ্গে ব্যবসার পরিবেশ উন্নয়নে স্বচ্ছতা, সহজীকরণ, সমন্বয়, বাস্তবায়ন এবং বৈষম্য দূরীকরণ বিষয়ে গুরুত্ব দিতে হবে বলে মনে করছে ইইউ। সেকেন্ড সেশন অব ইইউ-বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ডায়ালগে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলের প্রধান বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদু এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, পাঁচটি বিষয়েই বাংলাদেশ ও ইইউ’র প্রতিনিধি রেখে আলাদা আলাদা কমিটি করা হয়েছে। যে কোনো সমস্যা সমাধানে তারা একযোগে কাজ করবে। দেশের ব্যবসা-বাণিজ্যের সুষ্ঠু পরিবেশ তৈরিতে সহযোগিতা করবে সরকার।

তিনি আরও বলেন, দ্বিতীয় ইইউ-বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ডায়ালগে খোলামেলা আলোচনা হয়েছে। বিষয়ভিত্তিক আলোচনা হয়েছে। ইইউ বাংলাদেশের অনেক ভালো বন্ধু। ইইউভুক্ত ২৮টি দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। ইইউ একমাত্র অস্ত্র ছাড়া সব বিষয়ে আমাদের শুল্কমুক্ত সুবিধা দেয়। আশা করি ভবিষ্যতে রফতানি ২০ বিলিয়ন ছাড়িয়ে যাবে।

মন্ত্রী বলেন, ২০২১ সালে জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশ ছাড়িয়ে যাবে। রূপকল্প ২০২১ বাস্তবায়ন এবং মধ্যম আয়ের দেশে উঠে এসেছি। বাংলাদেশ স্বল্পোন্নত থেকে মধ্যম আয়ের দেশে উঠে এলে সব শর্ত পূরণ করেই আমরা জিএসপি প্লাস পাবো, সে বিষয়ে আলোচনা হয়েছে