প্রিন্ট করুন প্রিন্ট করুন

ব্যাংককের বামরুনগ্রাদে আমজাদ হোসেন

শোবিজ ডেস্ক: উন্নত চিকিৎসার জন্য কিংবদন্তি চলচ্চিত্রকার আমজাদ হোসেনকেব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে ভর্তি করা হয়েছে। মঙ্গলবার দিবাগত রাত আড়াইটার দিকে তাকে বহনকারী এয়ার অ্যাম্বুলেন্সটি ব্যাংককের সুবর্ণভূমি বিমানবন্দরে পৌঁছায়। সেখান থেকে সরাসরি তাকে নিয়ে যাওয়া হয় বামরুনগ্রাদ হাসপাতালে। তার ছোট ছেলে সোহেল আরমান বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, আমজাদ হোসেনের সঙ্গে হাসপাতালে আছেন তার দুই সন্তান সাজ্জাদ হোসেন দোদুল ও সোহেল আরমান। গত রাত থেকেই বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসা শুরু হয়েছে এ কিংবদন্তির। সোহেল আরমান জানান, মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে থাইল্যান্ডের ব্যাংকক থেকে তিন সদস্যের চিকিৎসক দল ঢাকায় আসেন। পর্যবেক্ষণ করেন এয়ার অ্যাম্বুলেন্সে করে আমজাদ হোসেনকে নেওয়া যাবে কি না। এরপর ব্যাংককের চিকিৎসকরা তাকে নিয়ে যাওয়ার সম্মতি দেন।
এদিকে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন জানান, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে আমজাদ হোসেনকে পাঠানো এবং এয়ার অ্যাম্বুলেন্স ভাড়াসহ সব চিকিৎসার ব্যয় বহন করছেন। এছাড়া প্রধানমন্ত্রী তার চিকিৎসার জন্য ২০ লাখ টাকা নগদ বরাদ্দ করেছেন।’
১৮ নভেম্বর সকালে নিজ বাসায় ঘুমের মধ্যে ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন আমজাদ হোসেন। পরে তাকে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়।
সেখানে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল তাকে। চলতি বছরই থাইল্যান্ডের সুকুমভিত হাসপাতালে চিকিৎসার পর সুস্থ হয়ে দেশে ফেরেন তিনি। সে সময় তার ক্ষুদ্রান্ত্রে দুটি সফল অস্ত্রোপচার হয়েছিল। ৭৬ বছর বয়সী এ চলচ্চিত্র ব্যক্তিত্ব একাধারে চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, অভিনেতা, গীতিকার ও সাহিত্যিক হিসেবে কাজ করছেন। গুণী এই পরিচালক ১৯৭৮ সালে ‘গোলাপী এখন ট্রেনে’ এবং ১৯৮৪ সালে ‘ভাত দে’ চলচ্চিত্র নির্মাণের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়া শিশুসাহিত্য রচনার জন্য তিনি ১৯৯৩ ও ১৯৯৪ সালে দুবার অগ্রণী শিশুসাহিত্য পুরস্কার এবং ২০০৪ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। কাজের স্বীকৃতিস্বরূপ একুশে পদক, স্বাধীনতা পদকসহ একাধিক রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। আমজাদ হোসেন ১৯৪২ সালের ১৪ আগস্ট জামালপুরে জš§গ্রহণ করেন।
শৈশব থেকেই তিনি সাহিত্যের প্রতি অনুরাগী ছিলেন। পঞ্চাশের দশকে ঢাকায় এসে সাহিত্য ও নাট্যচর্চার সঙ্গে জড়িত হন।