প্রিন্ট করুন প্রিন্ট করুন

ব্যাংকিং খাতে ২০ বিলিয়ন ইউরো ব্যয় করবে ইতালি

শেয়ার বিজ ডেস্ক: ভঙ্গুর ব্যাংকিং খাতকে সাহায্য করতে এবং ইতালির তৃতীয় বৃহত্তম ব্যাংক ‘মন্টে ডেই পাশছি ডি সিয়েনা’র সম্ভাব্য পুরুদ্ধারে ২০ বিলিয়ন ইউরো ব্যয় করবে দেশটির সরকার। এ সম্পর্কিত একটি বিল পার্লামেন্টে উপস্থাপন করা হবে। খবর বিবিসি।

চলতি মাস শেষে মন্টে ডেই পাশছির মূলধন পাঁচ বিলিয়ন ইউরো বাড়ানো দরকার।

যদি ব্যাংকটি বেসরকারি খাতে বেইলআউট ব্যবস্থাপনা না করতে পারে, তাহলে চলতি সপ্তাহের শেষদিকে সরকারিভাবে এটি উদ্ধারে ব্যবস্থা নেওয়া হতে পারে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

ব্যাংকটি মন্দ ঋণের বোঝায় এখন সংকটে রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দুর্বল ব্যাংকগুলোর মধ্যে এটি অন্যতম অবস্থানে পৌঁছেছে।

ইতালির প্রধানমন্ত্রী পাওলো জেন্টিলোনির সরকার এমন একটি সময় দায়িত্ব নিল, যখন ইইউ বেইলআউট নীতিতে দেশটির বেসরকারি বিনিয়োগকারীরা উদ্বিগ্ন। অর্থাৎ নতুন প্রধানমন্ত্রী শুরুর দিকেই অনেকটা চাপে রয়েছেন।

ব্যাংকিং খাতের সাহায্যে নেওয়া এ উদ্যোগকে তিনি ‘সতর্কতামূলক ব্যবস্থা’ হিসেবে ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেন, আমরা বিশ্বাস করি সঞ্চয়কে রক্ষা করতে এটা আমাদের দায়িত্ব। আমি আশা করি রাজনৈতিক দায়িত্ব হিসেবে এটিকে পার্লামেন্টে সবাই সমর্থন করবে।

ইতালির অর্থমন্ত্রী পিয়ার কার্লো প্যাদোয়ান বলেন, ব্যাংকিং সিস্টেমে পর্যাপ্ত তারল্য নিশ্চিত করতে এবং অন্যান্য সংগ্রামরত ব্যাংককে সাহায্য করতে এ অর্থ ব্যয় করা হবে।

সংবিধান সংশোধন প্রশ্নে গণভোটে শোচনীয় হারের পর পদত্যাগ করেন ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি। গত সপ্তাহে তার স্থলাভিষিক্ত হন নতুন পাওলো।