পর্ষদ সভা

ব্যাংক এশিয়ার পর্ষদ সভা ২২ মার্চ

 নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ব্যাংক এশিয়ার পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামী ১২ মার্চ বেলা সাড়ে ৩টায় পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। সভায় ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে এবং বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশের ঘোষণা আসতে পারে।

সর্বশেষ তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ২০১৯) আর্থিক প্রতিবেদন অনুসারে, কোম্পানিটির ইপিএস হয়েছে ৮৮ পয়সা। যা আগের বছর একই সময় হয়েছে ৬৮ পয়সা। জানুয়ারি-সেপ্টেম্বর, ২০১৯Ñএ ৯ মাসে ইপিএস হয়েছে এক টাকা ৯৪ পয়সা। যা আগের বছর একই সময় ছিল এক টাকা ৭৩ পয়সা। ৩০ সেপ্টেম্বর, ২০১৯ শেয়ারপ্রতি সম্পদমূল্য হয়েছে ২১ টাকা ৩৪ পয়সা। যা আগের বছর একই সময় হয়েছিল ১৯ টাকা ৭০ পয়সা।

ব্যাংক খাতের ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৩১ ডিসেম্বর, ২০১৮ সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দিয়েছে, যা আগের বছরে ছিল ১২ দশমিক ৫০ শতাংশ বোনাস। ওই সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা শূন্য এক পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২০ টাকা ৮৮ পয়সা। এটি আগের বছর ছিল যথাক্রমে দুই টাকা ১৪ পয়সা ও ২১ টাকা ২১ পয়সা। ওই সময় কর-পরবর্তী আয় করেছিল ২২৩ কোটি ৩৩ লাখ ৯০ হাজার টাকা, যা আগের বছর ছিল ২১১ কোটি ২০ লাখ ৯০ হাজার টাকা। 

এক হাজার ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক হাজার ১৬৫ কোটি ৯১ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ এক হাজার ১৫৩ কোটি সাত লাখ ৬০ হাজার টাকা। কোম্পানিটির মোট ১১৬ কোটি ৫৯ লাখ ছয় হাজার ৮৬১ শেয়ার রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..