দিনের খবর প্রথম পাতা

ব্যাংক হিসাব রক্ষণাবেক্ষণ ফি বছরে একবারের বেশি নয়

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: ১০ লাখ টাকা পর্যন্ত আমানতবিশিষ্ট সঞ্চয়ী হিসাবের বিপরীতে বছরে একবারের বেশি রক্ষণাবেক্ষণ ফি বা অ্যাকাউন্ট মেইনটেন্যান্স চার্জ কাটা যাবে না। গতকাল বাংলাদেশ ব্যাংক থেকে একটি প্রজ্ঞাপনের মাধ্যমে এই নির্দেশনা জারি করা হয়।

ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে প্রকাশিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংক খাতে আমানত বৃদ্ধি এবং ক্ষুদ্র আমানতকারীদের ব্যাংকমুখী করার লক্ষ্যে গড় আমানত স্থিতির ওপর ভিত্তি করে সঞ্চয়ী হিসাবের বিপরীতে রক্ষণাবেক্ষণ ফি যৌক্তিকীকরণপূর্বক পুনর্নির্ধারণ করে দেয়া হয়। ওই পুনর্নির্ধারিত হার অনুযায়ী ব্যাংকগুলো প্রতি ছয় মাস পর একবার অর্থাৎ বছরে দু’বার একটি হিসাব থেকে অ্যাকাউন্ট মেইনটেন্যান্স চার্জ আদায় করতে পারে। করোনাভাইরাস সংক্রমণজনিত কারণে সৃষ্ট অর্থনৈতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ক্ষুদ্র আমানতকারীদের আর্থিক প্রণোদনা প্রদান ও আমানত বৃদ্ধিতে উৎসাহিত করার লক্ষ্যে ১০ লাখ টাকা পর্যন্ত গড় আমানত স্থিতিবিশিষ্ট সঞ্চয়ী হিসাবের বিপরীতে বছরে দু’বারের পরিবর্তে একবার অ্যাকাউন্ট মেইনটেন্যান্স চার্জ আদায় করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা প্রদান করা যাচ্ছে।

উল্লেখ, ২০১৯ সালের ৩১ অক্টোবর বাংলাদেশ ব্যাংক থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, সঞ্চয়ী হিসাবের ক্ষেত্রে ১০ হাজার টাকা পর্যন্ত আমানত জমা থাকলে কোনো রক্ষণাবেক্ষণ ফি নিতে পারবে না ব্যাংকগুলো। এছাড়া ১০ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত গড় আমানতের ক্ষেত্রে ১০০ টাকা। ২৫ হাজার টাকা থেকে ২ লাখ টাকা পর্যন্ত আমানতের ক্ষেত্রে ২০০ টাকা। দুই থেকে ১০ লাখ পর্যন্ত গড় আমানতের ক্ষেত্রে ২৫০ টাকা এবং ১০ লাখ টাকার বেশি গড় আমানতের ক্ষেত্রে ৩০০ টাকা হারে ফি নিতে পারবে ব্যাংকগুলো। এছাড়া চলতি হিসাবের ক্ষেত্রে প্রতি ছয় মাস অন্তর ৩০০ টাকা রক্ষণাবেক্ষণ ফি দিতে হবে গ্রাহককে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..