সুস্বাস্থ্য

ব্যাকটেরিয়াজনিত স্ক্রাব টাইফাস…

স্ক্রাব টাইফাস মূলত ব্যাকটেরিয়াজনিত রোগ। গবেষকদের মতে, ঝোপঝাড়ে জন্মানো লার্ভাল মাইটস নামে এক ধরনের মাকড়ের কামড়ে মানবদেহে এ ব্যাকটেরিয়ার অনুপ্রবেশ ঘটে। ফলেই আক্রান্ত হয় স্ক্রাব টাইফাসে। এতে প্রথমে শরীরে জ্বর আসে। এ জ্বর দীর্ঘদিনের হয়ে থাকে। এর সঙ্গে বমি হয়। দ্বিতীয় সপ্তাহে শুরু হয় নানা শারীরিক জটিলতা। পরবর্তী সময়ে ধীরে ধীরে দেহের নানা অঙ্গ বিকল হতে থাকে। সঠিক সময়ে চিকিৎসা করাতে না পারলে মৃত্যু অনিবার্য। তাই প্রাথমিক পর্যায়ে চিহ্নিত করা জরুরি। প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারতে এ রোগের প্রকোপ তুলনামূলক বেশি।

যে ব্যাকটেরিয়ার কারণে স্ক্রাব টাইফাস হয় তার নাম ওরিয়েনসিয়া শুশুগামুসি। এ ধরনের ব্যাকটেরিয়া প্রথম দেখা যায় ১৯৩০ সালে জাপানে।

বেশি গাছপালা রয়েছে এমন অঞ্চলে লার্ভাল মাইটস পোকা দেখা যায়। এর কামড়ে চার থেকে পাঁচ মিলিমিটার আকারে পুড়ে যাওয়ার মতো কালো দাগ হয়। পরে গাঢ় কালো দাগ পড়ে। ক্ষতস্থান জ্বালা করে। কামড়ের ১৪ থেকে ১৫ দিন পরেও আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। শিশুদের প্রতিরোধ ক্ষমতা কম, তাই তাদের ওপর বেশি প্রভাব ফেলে এ ব্যাকটেরিয়া।

লক্ষণ

#     তীব্র জ্বর ও ঠাণ্ডাভাব

#     মাথাব্যথা বা মাথা ধরা

#     পেশীগুলোয় ব্যথা বা পুরো শরীর ব্যথা অনুভূত হওয়া

#     বমি হওয়া

#     শরীরে চুলকানি ভাব

#     চোখ ও ঠোঁট লাল হয়ে যাওয়া

#     পা ফুলে যাওয়া

#     মানসিক পরিবর্তন, এ সময় পরিচিতদের চিনতে অসুবিধে হয়

#     শরীরে র‌্যাশ উঠতে দেখা যায়

#     এর প্রভাব বাড়তে থাকলে রোগী কোমায় চলে যাওয়ার সম্ভাবনা থাকে।

চিকিৎসা

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যাকটেরিয়ার কিছু ওষুধের সাহায্যে নিরাময় সম্ভব। যদিও এ রোগের এখনও কোনো প্রতিষেধক তৈরি হয়নি।

সাবধানতা

বাংলাদেশে এ রোগের তেমন প্রাদুর্ভাব না থাকলেও সাবধানতা অবলম্বন করতে হবে। যেহেতু এ মাকড় জঙ্গলে বেশি হয়ে থাকে, তাই বাড়ি ও আশেপাশের এলাকা পরিচ্ছন্ন রাখতে হবে। স্ক্রাব টাইফাস আক্রমণ করলে কিংবা গভীর হলে আর ঠেকানো সম্ভব নয়। তবে প্রথমদিকে এ রোগ ধরা পড়লে সঠিক চিকিৎসায় রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবে। তাই জ্বর যদি পাঁচ দিনের বেশি স্থায়ী হয় তাহলে অবহেলা না করে টাইফয়েড ও ডেঙ্গুর পরীক্ষার সঙ্গে স্ক্রাব টাইফাসের পরীক্ষাও করে নিতে হবে। শুধু হাসপাতালের ডাক্তারদের মধ্যেই নয়, যারা নিজেদের চেম্বারে রোগী দেখেন তাদের মধ্যেও স্ক্রাব টাইফাস চিহ্নিত করার ওপর গুরুত্ব দিতে হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..