স্পোর্টস

ব্যাটিংয়ে তামিম, বোলিংয়ে সেরা মিরাজ

ক্রীড়া ডেস্ক: সদ্যই শেষ হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ব্যাট-বল হাতে দাপট দেখিয়েছে বাংলাদেশি ক্রিকেটাররা। রান সংগ্রাহকদের মধ্যে শীর্ষে রয়েছেন অধিনায়ক তামিম ইকবাল। আর সর্বোচ্চ উইকেট শিকারে সবার আগে রয়েছেন মেহেদি হাসান মিরাজ।

প্রথম দুই ওয়ানডেতে ব্যাটিং করার তেমন সুযোগই পায়নি বাংলাদেশ দলের ব্যাটসম্যানরা। টাইগার বোলারদের অসাধারণ বোলিং নৈপুণ্যের কারণে প্রথম দুই ম্যাচে বড় স্কোর করতে পারেনি ক্যারিবীয় ব্যাটসম্যানরা। আর তাই তো সিরিজ শেষে ব্যাটসম্যানদের মধ্যে সেরা ‘পাঁচে’ জয়জয়কার টাইগারদের।

তিন ম্যাচ সিরিজে তামিম ইকবাল করেছেন ৫২.৬৭ গড়ে সর্বোচ্চ ১৫৮ রান, ব্যক্তিগত সর্বোচ্চ ৬৪। এছাড়াও ফিফটি রয়েছে দুটি। সিরিজে দ্বিতীয় সেরা রান সংগ্রাহকের তালিকায় আছেন ওয়েস্ট ইন্ডিজের রভম্যান পাওয়েল। নিচের সারির ব্যাটসম্যান হলেও তিন ম্যাচে ৩৮.৬৭ গড়ে ১১৬ করেছেন পাওয়েল। তবে নেই কোন ফিফটি।

সেরা রান সংগ্রাহকদের মধ্যে তিনে রয়েছেন সাকিব আল হাসান। এই সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটেছে এই বিশ্বসেরা অলরাউন্ডারের। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই তিন ম্যাচে ৫৬.৫০ গড়ে করেছেন ১১৩ রান। রয়েছে একটি ফিফটিও। চারে রয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। প্রথম দুই ওয়ানডেতে ব্যাটিং করার পর্যাপ্ত সুযোগ না পেলেও শেষ ওয়ানডেতে সময় নিয়ে ব্যাটিং করার সুযোগ হয়েছিল এই ব্যাটসম্যানের। আর সিরিজের ব্যক্তিগত সর্বোচ্চ স্কোরটাও পান শেষ ম্যাচে। তিন ম্যাচে সর্বোচ্চ ৯২ গড়ে ‘৯২’ রান করেছেন মুশফিক। রয়েছে একটি ফিফটিও। পাঁচে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিন ম্যাচে মাত্র দুটিতে ব্যাটিং করার সুযোগ পেয়েছিলেন তিনি। আর দুই ইনিংসে একটি ফিফটি সহ ৭৩ রান করেছেন এই অভিজ্ঞ ক্রিকেটার।

এদিকে এই সিরিজে সর্বোচ্চ ৭টি উইকেট লাভ করেছেন মিরাজ। সেরা উইকেট সংগ্রাহকের তালিকায় শীর্ষে রয়েছেন তিনি। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন সাকিব আল হাসান। ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও প্রত্যাবর্তনটা বেশ ভালো হয় সাকিবের। তিন ম্যাচে ৮.৩৩ গড়ে নিয়েছেন ৬টি উইকেট। সাকিবের সমান সংখ্যক উইকেট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন মুস্তাফিজ। অবশ্য এই তালিকায় আছেন একজন ক্যারিবীয় বোলারও। এই সিরিজের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন আকিল হোসেন। ৩ ম্যাচে নিয়েছেন ৪টি উইকেট। সেরা পাঁচে রয়েছেন বাংলাদেশের তরুণ পেসার হাসান মাহমুদ। প্রথম দুই ম্যাচে ৫.৪৭ ইকোনমিতে ৪টি উইকেট লাভ করেছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..