Print Date & Time : 9 May 2021 Sunday 1:15 pm

ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি

প্রকাশ: March 4, 2021 সময়- 01:34 am

এইচএম সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া: শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, নেই শিক্ষার্থীদের পদচারণ-কোলাহল। এভাবে কেটে যাচ্ছে একটি বছর। বৈশ্বিক মহামারি করোনার তাণ্ডবে এমন অভাবনীয় পরিস্থিতির শিকার শিক্ষার্থীরা। এতে অপূরণীয় ক্ষতির মুখে পড়েছে জাতি। এ প্রতিকূলতা কাটিয়ে অবশেষে সচল হতে যাচ্ছে বন্ধ থাকা সব শিক্ষাপ্রতিষ্ঠান। ব্রাহ্মণবাড়িয়ায় চলছে সে প্রস্তুতি।

জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানে যথাযথ স্বাস্থ্যবিধি মেনেই কার্যক্রম পরিচালনার বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, দেশের অন্য স্থানের মতো ব্রাহ্মণবাড়িয়ায়ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার প্রস্তুতি চলছে। দীর্ঘদিন বন্ধ থাকার পর এখন চলছে শ্রেণিকক্ষসহ বিদ্যালয়ের আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ। সরকারি ঘোষণা অনুসারে যে কোনো সময় বিদ্যালয় খুলতে কর্তৃপক্ষ পুরোপুরি প্রস্তুত।

ইতোমধ্যে অনেক শিক্ষক করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন। শিক্ষকরা জানান, শিক্ষার্থীরা যাতে বিদ্যালয়ে প্রবেশের পরপরই হাত-মুখ পরিষ্কার করে প্রবেশ করতে পারে সে জন্য বিদ্যালয়ের সামনে স্থাপন করা হচ্ছে একাধিক পানির ট্যাপ। তাছাড়া বিদ্যালয়ের পক্ষ থেকে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক দেয়ার কথাও বলা হয়েছে। বিদ্যালয়ের সব শ্রেণিকক্ষে আসন বিন্যাসের ক্ষেত্রে শারীরিক দূরত্ব বজায় রাখার বিষয়টিও নিশ্চিত করা হবে।

জেলা শিক্ষা কর্মকর্তা মো. শফিউদ্দিনের সত্যতা নিশ্চিত করে জানান, শিক্ষকরা যাতে নিয়মিত বিদ্যালয়ে উপস্থিতিসহ স্বাস্থ্যবিধি নিশ্চিতে সব ধরনের ব্যবস্থা নিতে পারেন, নিয়মিত সে বিষয় মনিটর করা হচ্ছে।