সুশিক্ষা

ব্রিটিশ কাউন্সিলের ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড পেয়েছে ১৬৮ স্কুল

মানসম্মত শিক্ষাদান ও শিক্ষার্থীবান্ধব নানা কর্মসূচি পালন করে বাংলাদেশের অনেক শিক্ষাপ্রতিষ্ঠান। এ কারণে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের কানেক্টিং ক্লাসরুমের অধীনে ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড (আইএসএ) অর্জন করেছে দেশের ১৬৮ শিক্ষাপ্রতিষ্ঠান। ঢাকার হোটেল র‌্যাডিসন ব্লু-ওয়াটার গার্ডেনে আয়োজিত এক অনুষ্ঠানে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

বাংলাদেশের স্কুল ও মাদরাসার শিক্ষার্থী-শিক্ষকদের যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে অংশগ্রহণমূলক কর্মকাণ্ডে যোগ দেওয়ার সুযোগ সৃষ্টি করে দিয়েছে কানেক্টিং ক্লাসরুমস প্রোগ্রাম। ব্রিটিশ কাউন্সিলের গ্লোবাল এডুকেশন প্রোগ্রাম ‘কানেক্টিং ক্লাসরুমস’ ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড (আইএসএ) কর্মসূচি বাস্তবায়ন করছে। শিক্ষার্থীদের মাঝে জ্ঞান, দক্ষতা ও মূল্যবোধ এবং শিক্ষকদের পেশাগত দক্ষতা বাড়ানোর লক্ষ্যে ব্রিটিশ কাউন্সিলের এ প্রোগ্রামটি পরিচালিত হয়। ২০১২ সাল থেকে ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল। এখন পর্যন্ত দেশের পাঁচ হাজারের বেশি বিদ্যালয় এ প্রোগ্রামের সঙ্গে যুক্ত হয়েছে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা অ্যাকাডেমির (নায়েম) মহাপরিচালক অধ্যাপক আহমেদ সাজ্জাদ রশিদ, বাংলাদেশে নিযুক্ত ডেপুটি ব্রিটিশ হাইকমিশনার কানবার হুসেন বর, ব্রিটিশ কাউন্সিলের রিজিওনাল ডিরেক্টর (দক্ষিণ এশিয়া) অ্যাড্রিয়ান চ্যাডউইক ও কান্ট্রি ডিরেক্টর টম মিশসা। ব্রিটিশ কাউন্সিলের পক্ষে আরও উপস্থিত ছিলেন ডিরেক্টর (এডুকেশন) ডেভিড মেনার্ড ও হেড অব স্কুলস মোশাররফ তানসেন।

অনুষ্ঠানে মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ব্রিটিশ কাউন্সিলের কানেক্টিং ক্লাসরুমস প্রোগ্রাম শিক্ষক ও শিক্ষার্থীদের বিভিন্ন দেশের সংস্কৃতি, শিক্ষা ব্যবস্থাসহ নানা বিষয় জানতে সাহায্য করে। নিরাপদ ও অংশগ্রহণমূলক পৃথিবী তৈরিতে ভবিষ্যৎ প্রজšে§র জন্য এ প্রোগ্রাম গুরুত্বপূর্ণ।

ডেপুটি ব্রিটিশ হাইকমিশনার বলেন, তরুণদের দক্ষতা ও আন্তঃসাংস্কৃতিক যোগাযোগ বাড়ানোর মাধ্যমে শিক্ষার্থীদের বিশ্বনাগরিকে পরিণত করতে ব্রিটিশ কাউন্সিলের গ্লোবাল এডুকেশন গ্রোগ্রামটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মোশাররফ তানসেন বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্যের বিদ্যালয়গুলোর মধ্যে ভার্চুয়াল ও মুখোমুখি অংশীদারিত্বের মাধ্যমে সহযোগিতা বাড়াতে কাজ করছে কানেক্টিং ক্লাসরুমস প্রোগ্রামটি। পাঠদান পদ্ধতিকে উন্নত করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখছে এটি।

ব্রিটিশ কাউন্সিল আয়োজিত এ অনুষ্ঠানে প্রায় ১৬৮ শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নেয়। এ সময় নারায়ণগঞ্জ গভর্নমেন্ট গার্লস হাই স্কুলের শিক্ষার্থীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..