Print Date & Time : 3 December 2020 Thursday 4:46 am

ব্রিটেনের অ্যাপ ডেভেলপমেন্ট কোম্পানি কিনছে অ্যাপল

প্রকাশ: December 11, 2017 সময়- 07:19 pm

শেয়ার বিজ ডেস্ক: ব্রিটেনের অ্যাপ ডেভেলপমেন্ট কোম্পানি শাজাম এন্টারটেইনমেন্ট লিমিটেডকে কিনতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল ইনকরপোরেশন। এ নিয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে আলোচনা চলছে। সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন ৪০ কোটি ডলারে তারা চুক্তির করতে সম্মত হয়েছে। খবর রয়টার্স।

গান বাজছে এমন কোনও ডিভাইসের দিকে ব্যবহারকারীদের স্মার্টফোন তাক করলে, ওই গান শনাক্ত করতে সহায়তা করে শাজামের বানানো সফটওয়্যার।

স্মার্টফোন অ্যাপটি ইতোমধ্যে অ্যাপলের সিরি ডিজিটাল অ্যাসিস্ট্যান্টের সঙ্গে ভালোভাবেই কাজ করছে। ব্যবহারকারীরা অ্যাপলের আইফোনে শাজাম অ্যাপ ইনস্টল করে বলতে পারেন, ‘হাই সিরি! এটি কোন গান?। আর অ্যাপটি ওই গান শনাক্ত করে দেয়। কিন্তু শাজামের আরও কিছু ফিচার রয়েছে, এর মধ্যে টেলিভিশন অনুষ্ঠান শনাক্ত করাও রয়েছে, তবে এই ফিচার সিরি’র সঙ্গে মিলে কাজ করে না।

প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চও এই আলোচনা নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে বলা হয়, শাজামকে কিনতে অ্যাপল ৪০ কোটি ডলার খরচ করতে পারে। আর এই ক্রয়চুক্তি চলতি সপ্তাহের শুরুতেই হতে পারে বলে উল্লেখ করা হয়।

তবে এ বিষয়ে শাজামের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে ডিএন ক্যাপিটাল লিমিটেড, ইনস্টিটিউশনাল ভেঞ্চার পার্টনার্স আর ক্লেইনার পারকিন্স কফিল্ড অ্যান্ড বায়ার্সের কাছ থেকে ১৪ কোটি ৩০ লাখ ডলার সংগ্রহ করেছে।

শাজামকে কিনলে ব্যবহারকারীদের গান খোঁজা সহজ করতে অ্যাপল মিউজিকের প্রচেষ্টা আরও দৃঢ় হবে। ২০১৭ সালের মাঝামাঝি সময়ের হিসাব অনুযায়ী অ্যাপল মিউজিকের গ্রাহক সংখ্যা ২ কোটি ৭০ লাখ ছিল। যদি সে সময়ের হিসোবে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান স্পটিফাইয়ের ব্যবহারকারীর সংখ্যা ছিল ছয় কোটি।