বিশ্ব সংবাদ

ব্রিটেনে করোনার বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ, সংঘর্ষ

শেয়ার বিজ ডেস্ক: করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ব্রিটিশ সরকারের আরোপ করা নতুন বিধিনিষেধের বিরুদ্ধে লন্ডনে বিক্ষোভ হয়েছে। এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটেছে। পুলিশের দাবি, ত্রাফালগার স্কয়ারে জড়ো হওয়া হাজার হাজার বিক্ষোভকারী বোতল ও পানি ছোড়া শুরু করলে ভিড় নিয়ন্ত্রণে লাঠিচার্জ করা হয়। এতে অন্তত তিন বিক্ষোভকারী ও চার পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। খবর:  বিবিসি।

সম্প্রতি যুক্তরাজ্যে দ্বিতীয় দফা করোনা সংক্রমণের ঝুঁকি বেড়েছে। তা প্রতিরোধে নতুন করে নানা বিধিনিষেধ আরোপ করেছে দেশটির সরকার। তবে ওই নিয়মকানুন মানতে রাজি নয় দেশটির অনেক নাগরিক। গত সপ্তাহেও ‘আমাদের সম্মতি নেই’ শীর্ষক র?্যালিতে যোগ দেয় বেশ কয়েক হাজার মানুষ। সেখান থেকে ৩২ জনকে গ্রেপ্তার করা হয়।

গত শনিবার সরকারের নতুন নিয়মের প্রতিবাদে লন্ডনের কেন্দ্রস্থলে জড়ো হয় হাজার হাজার মানুষ। তবে তাদের মধ্যে খুব কম সংখ্যকই মাস্ক পরে ছিলেন। লন্ডন মেট্রোপলিটন পুলিশ বলছে, ত্রাফালগার স্কয়ারের বিক্ষোভ বন্ধ করে দেওয়া হয়েছে; কারণ অংশগ্রহণকারীরা শারীরিক দূরত্বের নিয়ম মানছিলেন না আর তাদের প্রতি সতর্কতামূলক জরিমানা ইস্যু করা হবে।

শব্দ বর্ধক সরঞ্জাম সরিয়ে নেওয়ার পাশাপাশি বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। এতে বেশ কয়েকজনকে আহত হতে দেখা যায়। কয়েকজনকে হাতকড়া পরিয়ে গ্রেপ্তারও করা হয়েছে। পুলিশ বলছে, বিক্ষোভকারীদের বড় অংশ ত্রাফালগার স্কয়ার থেকে সরে গেলেও কেউ কেউ হাইড পার্কে অবস্থান নিয়েছে। তবে পুলিশের পক্ষ থেকে তাদের সতর্ক করে বলা হয়েছে, সেখানে অবস্থান করলে জোর করে সরিয়ে দেওয়া হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..