বিশ্ব বাণিজ্য

ব্রিটেন-আয়ারল্যান্ড সীমান্তে বসবে কাস্টমস

বরিসের নতুন পরিকল্পনা

শেয়ার বিজ ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া (ব্রেক্সিট) চূড়ান্ত পরিকল্পনা প্রকাশ করতে যাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। নতুন এ পরিকল্পনায় আয়ারল্যান্ড সীমান্ত কাস্টমসের আওতায় আসছে বলে ইঙ্গিত পাওয়া গেছে। কাস্টমস বসানোর বিষয়ে জোর দিয়ে গত মঙ্গলবার তিনি বলেন, যে কোনো সার্বভৌম রাষ্ট্রের নিজস্ব কাস্টমস ব্যবস্থা থাকা জরুরি।
তবে এ কাস্টমসের মাধ্যমে ব্রিটেন-আয়ারল্যান্ড সীমান্তে কড়া নজরদারি ব্যবস্থা বসানোর বিষয়টি তিনি অস্বীকার করেছেন। এ বিষয়ে বিস্তারিত জানাতে তিনি রাজি না হলেও শিগগির তিনি এ বিষয়ে আনুষ্ঠানিক প্রস্তাব তৈরি করবেন বলে জানান।
আগামী ৩১ অক্টোবরের মধ্যে ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার কথা রয়েছে। ব্রেক্সিটের সঙ্গে কোনো চুক্তি হোক বা না হোক, নির্ধারিত তারিখের মধ্যে ব্রিটেন ইইউ থেকে বেরিয়ে যাবে বলে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আগেই ঘোষণা দিয়ে রেখেছেন। যদিও তিনি এখন পর্যন্ত এ পরিকল্পনার কিছুই করতে পারেননি।
ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে গত মে মাসে পদত্যাগের ঘোষণা দেন ব্রিটেনের তৎকালীন প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি সরে দাঁড়ানোর পর ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচিত হন কট্টর ব্রেক্সিটপন্থি বরিস জনসন।
হাউজ অব কমন্সে বিরোধী-বিদ্রোহীদের দাপটে বারবার হেরে যেতে হচ্ছে তাকে। এমনকি ব্রেক্সিট পরিকল্পনায় এগোতে তিনি পার্লামেন্ট স্থগিত রাখার যে সুকৌশল বেছে নিয়েছিলেন, সেটিও ‘ভেঙে’ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। একইসঙ্গে জনসনের এ সিদ্ধান্তকে বেআইনি বলেছেন সর্বোচ্চ আদালত।

সর্বশেষ..