বিশ্ব সংবাদ

ব্রিটেন ও ইউরোপের মধ্যে নতুন সংঘাত দানা বাঁধছে

শেয়ার বিজ ডেস্ক : গত ৩১ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগ করেছে ব্রিটেন। চলতি বছর ডিসেম্বর পর্যন্ত অন্তর্বর্তীকালীন সময়ে দু’পক্ষের মধ্যে আগের সম্পর্ক অটুট থাকবে। ২০২১ সালের শুরু থেকে বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে দুই প্রতিবেশীর মধ্যে সম্পর্কের রূপরেখা কী হবে, তা নির্ধারণ করতে আগামী সপ্তাহ থেকে ব্রেক্সিট-পরবর্তী ব্রিটেন ও ইইউ’র মধ্যে আলোচনা শুরু হবে। তার আগেই দু’পক্ষের মধ্যে মতপার্থক্য ও উত্তেজনা বেড়েই চলেছে। এতে ব্রিটেন ও ইউরোপের মধ্যে নতুন সংঘাত দানা বাঁধার আশঙ্কা দেখা দিয়েছে। খবর: ডয়েচে ভেলে।

গত মঙ্গলবার ব্রিটেনের সঙ্গে ভবিষ্যৎ সম্পর্ক নিয়ে আলোচনার চূড়ান্ত রূপরেখা স্থির করেছে ইইউ। সদস্য দেশগুলোর ইইউ’র ভারপ্রাপ্ত মন্ত্রীরা আনুষ্ঠানিকভাবে প্রধান মধ্যস্থতাকারী মিশেল বার্নিয়েকে এ জোটের প্রতিনিধি হয়ে আলোচনা চালানোর অধিকার দিয়েছেন। তার দল সেই নীতির ভিত্তিতেই আলোচনা শুরু করবে। বাণিজ্য ছাড়াও নিরাপত্তা, প্রতিরক্ষা, ভ্রমণ, মাছ ধরার অধিকার প্রভৃতি বিষয় আলোচনায় স্থান পাবে। ঐকমত্যে  পৌঁছানো সম্ভব না হলে হয় আলোচনার সময়সীমা বাড়াতে হবে, অথবা কোনো বোঝাপড়া ছাড়াই ব্রিটেন ইইউ’র অভ্যন্তরীণ বাজার ও শুল্ক এলাকা ত্যাগ করবে।

আলোচনার আগেই দু’পক্ষের অবস্থানের মধ্যে মৌলিক পার্থক্য দেখা যাচ্ছে। এখনকার মতোই ইইউ’র অভ্যন্তরীণ বাজারে ব্রিটেনের প্রবেশের অধিকার অনেকটাই বজায় রাখার প্রস্তাব রেখেছে ব্রাসেলস। কিন্তু তার শর্ত হিসেবে ইইউ’র বেশিরভাগ বিধিনিয়ম মেনে চলতে হবে ব্রিটেনকে।

ব্রিটেন আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ইইউ’র সঙ্গে আলোচনার অধিকার প্রকাশ করবে। গত সোমবারই ব্রিটিশ মন্ত্রিসভা সে বিষয়ে আলোচনা করেছে। এ ক্ষেত্রে ব্রিটেনের অবস্থান একেবারেই ভিন্ন। প্রথমত, যে কোনো মূল্যে ডিসেম্বরের মধ্যেই আলোচনা শেষ করতে বদ্ধপরিকর বরিস জনসনের সরকার। ২০২১ সালের ১ জানুয়ারি ব্রেক্সিট পুরোপুরি কার্যকর করে স্বাধীন ব্রিটেন করতে চায়। প্রয়োজনে কোনো চুক্তি ছাড়াই ইইউ’র সঙ্গে সম্পর্ক ছিন্নের সম্ভাবনার কথা বলেছে ব্রিটেন। কানাডার সঙ্গে ইইউ’র চুক্তির ভিত্তিতে বোঝাপড়া চায় দেশটি। জনসন বলেন, কানাডা ও জাপানের মতো দেশের ওপর নিজস্ব বিধি-নিয়ম না চাপিয়ে ইইউ বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে। ব্রিটেনও সেই একই আচরণ প্রত্যাশা করে।

কিন্তু ইইউ সে ফাঁদে পা রাখতে চাইছে না। বার্নিয়ে জানিয়ে দিয়েছেন, প্রায় পাঁচ হাজার কিলোমিটার দূরের দেশ কানাডার সঙ্গে ইইউ’র বাণিজ্য চুক্তি ব্রিটেনের ক্ষেত্রে প্রয়োগ করা সম্ভব নয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..