প্রিন্ট করুন প্রিন্ট করুন

ব্রেক্সিট নিয়ে থেরেসা মে’র মন্তব্যে পাউন্ডের দরপতন

শেয়ার বিজ ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া বা ব্রেক্সিট নিয়ে কোনো দ্বিধা নেই, প্রধানমন্ত্রী থেরেসা মে’র এমন মন্তব্যের পর ব্রিটিশ পাউন্ডের দরপতন ঘটেছে। খবর বিবিসি।

এ মন্তব্যের ২৪ ঘণ্টার মধ্যে ডলারের বিপরীতে পাউন্ড স্ট্যার্লিয়ের দর কমে দাঁড়ায় ১ ডলার ২১ সেন্টে। গত অর্থ বছরের জুনে ব্রেক্সিট ভোটের আগেও পাউন্ডের বিনিময় মূল্য ছিল ১ ডলার ৪৬ সেন্ট।

পাউন্ডের মূল্য কমে যাওয়ায় আন্তর্জাতিক বাজারে ব্রিটেনের পণ্যের মূল্যও কমে যাবে। আর পণ্যের সঠিক মূল্য না পাওয়ায় দেশটি পাউন্ডের মূল্য বাড়াতে বাধ্য হবে। ফলে ব্রিটেনের উৎপাদিত পণ্যের চাহিদাও অনেকটাই কমে যাবে।

ইইউ থেকে বের হওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই আন্তর্জাতিক বাজারের বিনিয়োগকারীরা ব্রিটেনে ব্যবসা করতে অনেকটাই ভরসা পাচ্ছেন না। এর ব্রেক্সিট ভোটের পর পাউন্ডের দর ৩০ বছরের মধ্যে সর্বনি¤েœ পৌঁছেছিল। ইইউর সঙ্গে সম্পর্ক রাখায় এ মুদ্রার মূল্যের অনেকটাই উন্নতি হয়েছিল।

তবে ইইউ থেকে বেরিয়ে আসতে হলে ব্রিটেনকে ইউরোপীয় একক বাজার ছেড়ে দিতে হবে। এর মানে দাঁড়ায়, এটি আর ইউরোপে কর ছাড়া বাণিজ্য করতে পারবে না। এতে করে তাদের পণ্যের বাজার মূল্য চড়া হয়ে যাবে এবং তাদের পণ্যের চাহিদাও কমে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।