প্রিন্ট করুন প্রিন্ট করুন

ব্রেক্সিট সফল করতে পাঁচ বড় ব্যবসায়িক সংগঠনের অঙ্গীকার

 

 

শেয়ার বিজ ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া (ব্রেক্সিট) সফল করতে প্রথমবারের মতো দেশটির পাঁচ বড় ব্যবসায়িক সংগঠন একত্রে কাজ করার অঙ্গীকার করেছে। খবর দ্য টেলিগ্রাফ।

ম্যানুফ্যাকচারিং, সেবা, নির্মাণ ও কৃষি খাতের ১৩ মিলিয়ন শ্রমিকের প্রতিনিধি হিসেবে ওই পাঁচ সংস্থা সানডে টেলিগ্রাফকে এক চিঠিতে ‘ব্রিটেনের সব প্রান্তে’ ব্রেক্সিটের উদ্দেশ্য সফল করতে কাজ করবে বলে জানায়।

সংস্থা পাঁচটি হলোÑকনফেডারেশন অব ব্রিটিশ ইন্ডাস্ট্রি (সিবিআই), ব্রিটিশ চেম্বার অব কমার্স (বিসিসি), ইনস্টিটিউট অব ডিরেক্টর (আইওডি), ফেডারেশন অব স্মল বিজনেস (এফএসবি) ও ইঞ্জিনিয়ারিং এমপ্লয়ার্স ফেডারেশন (ইইএফ)। এসব সংস্থা ব্রিটেনের প্রায় চার লাখ ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করে।

চিঠিতে সংস্থাগুলো বলেছে, সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করে এবং নতুন সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে ছোট-বড় কোম্পানিগুলো ২০১৭ সালকে  অগ্রগতি ও সাফল্যের শীর্ষে নিয়ে যেতে কাজ করবে।

দুই বছর আগে শুরু হওয়া ব্রেক্সিট ইস্যুর সমাপ্তি টানতে ব্রিটেন সরকার আইনি প্রক্রিয়া শুরু করেছে। চলতি বছরের মার্চের মধ্যে ব্রেক্সিট চূড়ান্ত হবে। ঠিক এ সময় ব্যবসায়িক সংগঠনগুলোর এ প্রতিশ্রুতিকে সময়োপযোগী বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সংগঠনগুলো বলছে, জীবনযাত্রার মানোন্নয়ন ও অর্থনৈতিক অগ্রগতির জন্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে ঐক্য খুবই গুরুত্বপূর্ণ ছিল।

আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের বোর্ড সদস্য হিসেবে ‘ওপেন অ্যান্ড অনেস্ট ডায়ালগ’ নামের আলোচনা সভায় যোগ দেন সিবিআইর ব্যবস্থাপনা পরিচালক ক্যারোলিন ফেয়ারব্রেইন, বিসিসির ব্যবস্থাপনা পরিচালক অ্যাডাম মার্শালসহ অন্য সংগঠনের নেতারা।

ব্রেক্সিট সফল করতে অর্থমন্ত্রী ফিলিপ হ্যামন্ড ও কেন্দ্রীয় ব্যাংক দ্য ব্যাংক অব ইংল্যান্ডের গভর্নর মার্ক কার্নি একটি অন্তর্বর্তীকালীন চুক্তিতে সই করেছেন।

প্রসঙ্গত গত বছরের ২৩ জুন গণভোটে ইইউ ছাড়ার পক্ষে রায় দেয় ব্রিটেনের মানুষ। এরপরই ক্ষমতায় রদবদল আসে। নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন থেরেসা মে। তিনি চলতি বছরের মার্চের মধ্যে ব্রেক্সিট প্রক্রিয়া  শেষ করবেন বলে ঘোষণা দিয়েছেন।

ব্রেক্সিটের ফলে ব্রিটেনের রাজনীতি, অর্থনীতি, অভিবাসনসহ সব ক্ষেত্রে সংস্কার আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর ফলে দেশটির ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।