প্রিন্ট করুন প্রিন্ট করুন

বড়দিন ঘিরে ব্রিটেনে অনলাইনে বিক্রি এক বিলিয়ন ডলার ছাড়াবে

শেয়ার বিজ ডেস্ক: বড়দিনকে কেন্দ্র করে এবার ব্রিটেনে অনলাইনে বিক্রি এক বিলিয়ন ডলার ছাড়াবে বলে প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা। তবে ‘ব্ল্যাক ফ্রাইডে’র তুলনায় বড়দিনে বিক্রি কিছুটা কম হবে বলে মনে করা হচ্ছে। খবর দ্য গার্ডিয়ান।

ব্রিটেনের ই-রিটেইল অ্যাসোসিয়েশন ইন্টারঅ্যাকটিভ মিডিয়া ইন রিটেইল গ্রুপ (আইএমআরজি) পূর্বাভাস দিয়েছে, বড়দিনে কাছের মানুষদের উপহার দিতে, নিজেদের কেনাকাটা ও ছুটির দিনে পছন্দের খাবারে ব্রিটেনের ভোক্তারা এবার ৮০৫ মিলিয়ন পাউন্ড বা এক বিলিয়ন ডলার খরচ করবে বলে প্রত্যাশা করা হচ্ছে। গত বছর বড়দিনে দেশটিতে অনলাইন বিক্রির পরিমাণ ছিল ৭২৮ মিলিয়ন পাউন্ড। অর্থাৎ আগের বছরের তুলনায় এবার ১০ দশমিক ছয় শতাংশ বিক্রি বাড়ার প্রত্যাশা করা হচ্ছে। এদিকে ‘বক্সিং ডে’তেও ভোক্তা খরচ আগের বছরের তুলনায় ১৫ শতাংশ বেড়ে ৯৮৪ মিলিয়ন পাউন্ড বা এক দশমিক ২৩ বিলিয়ন ডলার হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। আগের বছর এ দিনে ভোক্তা খরচ হয়েছিল ৮৫৬ মিলিয়ন পাউন্ড।

গত মাসে ‘ব্ল্যাক ফ্রাইডে’তে বিক্রির চেয়ে এ উভয় দিনের বিক্রি কম হবে বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে। গত ২৫ নভেম্বরে ব্ল্যাক ফ্রাইডেতে ব্রিটেনে অনলাইন বিক্রি হয়েছিল এক দশমিক ২৩ বিলিয়ন পাউন্ড বা এক দশমিক ৫৪ বিলিয়ন ডলার।

গত বছর ওই দিনে দেশটিতে অনলাইন বিক্রি হয়েছিল এক দশমিক ১০ বিলিয়ন পাউন্ড। আইএমআরজির ব্যবস্থাপনা পরিচালক জাস্টিন অপি বলেন, বড়দিন প্রকৃতপক্ষে ব্রিটেনের অনলাইন বিক্রির জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। তবে যে পূর্বাভাস দেওয়া হয়েছে, সেটা পুরোপুরি বস্তবায়ন না হলেও কাছাকাছি থাকবে।

তিনি বলেন, বড়দিনের বিক্রি উপলক্ষে অনলাইন শপিং ওয়েবসাইটগুলো আগে থেকেই বিভিন্ন পণ্যের প্রচার চালিয়েছে। স্মার্টফোন, ট্যাবলেট ও অন্যান্য ডিভাইসের মাধ্যমে মানুষ অনলাইনেই বেশি কেনাকাটা করছে।

আইএমআইজির অনলাইন বিক্রির তথ্য ও একই ধরনের কয়েকটি ওয়েবসাইটের বিক্রির ওপর ভিত্তি করে এ পূর্বাভাস দেওয়া হয়েছে।