সারা বাংলা

বড়পুকুরিয়ায় নতুন ফেইজ থেকে কয়লা উত্তোলন শুরু

প্রতিনিধি, দিনাজপুর: দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনিতে নতুন ফেইজ থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে। গত শুক্রবার রাত ৮টা থেকে নতুন ১৩০৮ নং ফেইজ থেকে এ কয়লা উৎপাদন শুরু হয়।
খনি সূত্রে জানা গেছে ১৩১৪ নং ফেইজে উত্তোলনযোগ্য কয়লা শেষ হওয়ায় গত ২১ জানুয়ারি থেকে কয়লা উৎপাদন বন্ধ হয়ে যায় খনিটিতে। এরপর কয়লা উত্তোলনের ব্যবহারিত উৎপাদন যন্ত্র, ১৩১৪ নম্বর ফেইজ থেকে স্থানান্তর করে নতুন ১৩০৮ নম্বর ফেইজে স্থাপন করতে প্রায় ৪৫ দিন সময় লাগে। এ কারণে ২১ জানুয়ারি থেকে কয়লা উত্তোলন বন্ধ থাকে খনিটিতে। কিন্তু গত ১ মার্চ থেকে কয়লা উত্তোলনের কথা থাকলেও বকেয়া পাওনার দাবিতে কয়লা উত্তোলন বন্ধ রাখে খনিটির চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান এক্সএমসি ও সিএমসি। গত ৭ মার্চ খনিটির বোর্ড সভায় ঠিকাদারি প্রতিষ্ঠানের পাওনা পরিশোধ করার সিদ্ধান্ত হওয়ায়, ঠিকাদারি প্রতিষ্ঠানটি গত শুক্রবার রাত ৮টা থেকে আবারও কয়লা উত্তোলন শুরু করে।
বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফজলুর রহমান বলেন, খনির নিয়মানুসারে এক ফেইজের উত্তোলনযোগ্য কয়লা শেষ হলে উৎপাদন বন্ধ রেখে সেই ফেইজের যন্ত্র নতুন ফেইজে স্থাপন করতে ৪৫ দিন সময় প্রয়োজন হয়। নতুন ১৩০৮ নম্বর ফেইজটি ৪০ দিনে প্রস্তুত ছিল, কিন্তু বোর্ডসভা অনুষ্ঠিত না হওয়ায় তাদের পাওনা পরিশোধ করা যাচ্ছিল না। এ কারণে ঠিকাদারি প্রতিষ্ঠানটি বোর্ডসভা অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত উৎপাদন বন্ধ রাখে। গত ৭ মার্চ বোর্ডসভা অনুষ্ঠিত হওয়ায় তারা ৮ মার্চ থেকে কয়লা উত্তোলন শুরু করেছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..