সারা বাংলা

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের কারণে ক্ষতিগ্রস্তদের মানববন্ধন

প্রতিনিধি, দিনাজপুর: দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি বাজারে বিনা মূল্যে খাবার পানি সরবরাহের দাবিতে মানববন্ধন করেছেন বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের কারণে ক্ষতিগ্রস্ত গ্রামবাসী। গতকাল রোববার কয়লা খনির বাজারে ফুলবাড়ী-পার্বতীপুর সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের কারণে ক্ষতিগ্রস্ত রামভদ্রপুর গ্রামের বাসিন্দা ও সাবেক ইউপি সদস্য জয়নাল আবেদিন ও দুধিপুর গ্রামের শফিকুল ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন, বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের অভ্যন্তরে ১৪টি গভীর নলকূপ বসিয়ে ভূগর্ভ থেকে পানি সেচ দেওয়ার কারণে তাপবিদ্যুৎকেন্দ্র সংলগ্ন রামভদ্রপুর, দুধিপুকুর, ঝাড়িয়ার ডাঙ্গা, পশ্চিম রামভদ্রপুর, উত্তর দুধিপুর ও পার্বতীপুর উপজেলার ধাপেরহাটসহ ২৫টি গ্রামে হস্তচালিত টিউবওয়েলগুলো অকেজো হয়ে পড়ে এবং খাবার পানির তীব্র সংকট দেখা দেয়। এ অবস্থায় তাপবিদ্যুৎ কর্তৃপক্ষ পাঁচটি গভীর নলকূপ বসিয়ে এই ২৫টি গ্রামে খাবার পানি সরবরাহ শুরু করে। প্রথম অবস্থায় মাত্র তিন টাকা ইউনিটে খাবার পানি সরবরাহ করলেও বর্তমানে প্রতি ইউনিটের মূল্য নির্ধারণ করা হয়েছে সাড়ে সাত টাকা। এর পরিপ্রেক্ষিতে তারা বিনা মূল্যে খাবার পানি সরবরাহের দাবি জানিয়ে বিভিন্ন দফতরে আবেদন করেও কোনো সাড়া না পাওয়ায় এখন তারা আন্দোলনে নেমেছেন।

সর্বশেষ..