সারা বাংলা

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র ঘেরাও

প্রতিনিধি, দিনাজপুর: আউট সোর্সিং নিয়োগের দাবিতে দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র ঘেরাও করে তাপ বিদ্যুৎকেন্দ্রটির তৃতীয় ইউনিটের উন্নয়ন কাজের আন্দোলনরত শ্রমিকরা। গতকাল সোমবার সকাল ১০টায় তারা তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রধান ফটকে সমবেত হয়ে এ ঘেরাও কর্মসূচি পালন করেন।
আন্দোলনরত শ্রমিকরা বলেন, তারা তাপ বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিটে উন্নয়ন শ্রমিক। তৃতীয় ইউনিটের উন্নয়ন কাজ শেষে তাদের উৎপাদন কাজে নিয়োগ দেওয়ার কথা। কিন্তু তাদের উৎপাদন কাজে নিয়োগ না দিয়ে, তাপ বিদ্যুৎ কর্তৃপক্ষ বাহির থেকে শ্রমিক এনে নিয়োগ দেওয়ার চেষ্টা করছে। এ জন্য তাদের অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগ দেওয়ার দাবিতে গত ২০১৭ সাল থেকে আন্দোলন করে আসছেন।
শ্রমিকরা বলেন, তাদের আন্দোলনের ফলে এখন তৃতীয় পক্ষের অধীনে ১৫৪ জন শ্রমিককে নিয়োগ দেওয়ার সব প্রস্তুতি সম্পন্ন হওয়ার পরেও, একটি অদৃশ্য শক্তির প্রভাবে তাদের বাদ দিয়ে বাহির থেকে শ্রমিক নিয়ে এসে নিয়োগ দেওয়ার চেষ্টা চলছে। তাই তারা গতকাল সকাল থেকে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রধান ফটক অবরোধ করেন।
বড়পুকুরিয়া শ্রমিক অধিকার আন্দোলনের সভাপতি হাবিবুর রহমান বলেন, আন্দোলনরত শ্রমিকদের যৌক্তিক দাবি মেনে নিয়ে জেলা প্রশাসকসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এ আন্দোলনরত তৃতীয় পক্ষের অধীনে নিয়োগ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। অথচ অদৃশ্য শক্তির প্রভাবে আন্দোলনরত শ্রমিকদের নিয়োগ না দিয়ে তাপ বিদ্যুৎ কর্তৃপক্ষ তালবাহনা করছে। এ কারণে সব শ্রমিকের নিয়োগ না হওয়া পর্যন্ত তারা এ অবরোধ কর্মসূচি চালিয়ে যাবে।
এ বিষয়ে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী আবদুল হাকিম বলেন, বিদ্যুৎ বোডের সিদ্ধান্ত অনুযায়ী তৃতীয় পক্ষের অধীনে জনবল নিয়োগের জন্য ঠিকাদার নিয়োগ করা হয়েছে। কয়েক দিনের মধ্যে নিয়োগের কার্যক্রম শুরু করা হবে।
এদিকে শ্রমিক আন্দোলন সামনে রেখে তাপ বিদ্যুৎকেন্দ্রে অতিরিক্ত সেনা সদস্য ও পুলিশ মোতায়েন করা হয়েছে।

সর্বশেষ..