প্রিন্ট করুন প্রিন্ট করুন

ভারতরত্নের দাবিতে কিশোর রথ

শোবিজ ডেস্ক: ১৯২৯ সালের ৪ আগস্ট ভারতের মধ্যপ্রদেশের খান্ডোয়ায় জন্মগ্রহণ করেন কিশোর কুমার। তিনি একাধারে গায়ক, অভিনেতা, সুরকার, গীতিকার ও কম্পোজার। হিন্দি, বাংলা, গুজরাটি, মারাঠি, মালয়মসহ বিভিন্ন ভাষায় প্রায় আড়াই হাজার গান গেয়েছেন তিনি। মেল প্লে ব্যাক সিঙ্গার হিসেবে ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন একাধিকবার। তার মৃত্যু হয় মুম্বাইয়ে ১৯৮৭ সালের ১৩ অক্টোবর। রয়ে গেছে তার কীর্তি ও অসংখ্য ভক্ত।

এ বছর কিশোর কুমারের ৮৮তম জন্ম জয়ন্তীতে কিংবদন্তি গায়ক কিশোর কুমারকে ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান ‘ভারতরত্ন’ দেওয়ার দাবি তোলেন ভক্ত ও সঙ্গীতপ্রেমীরা। এ দাবিতে সেদিন পশ্চিমবঙ্গের কলকাতার ধর্মতলা মেট্রো চ্যানেল থেকে হাওড়ার সালকিয়া ধর্মতলা পর্যন্ত কয়েক কিমি রাস্তা পদযাত্রা করেন কয়েক হাজার কিশোর অনুরাগী। হাওড়ার সালকিয়া কিশোর কুমার মেমোরিয়াল কালচারাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে কর্মসূচিটি নেওয়া হয় তখন।

এবার এই হাওয়া কলকাতা ছাড়িয়ে দিল্লি গিয়ে বইবে। এজন্য কলকাতা থেকে বের হচ্ছে ‘কিশোর রথ’। রথটি দিল্লিতে গিয়ে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ কেন্দ্রীয় তথ্য ও সংস্কৃতিমন্ত্রীর কাছে ‘ভারতরত্ন’ দেওয়ার দাবি জানাবে। এ দাবি জোরালো করতে নানা উদ্যোগ নিয়েছে সালকিয়া কিশোর কুমার মেমোরিয়াল কালচারাল অ্যাসোসিয়েশন। প্রবাদপ্রতিম গায়ক কিশোর কুমারের জনপ্রিয় ৩০টি হিন্দি গানের দুটি বাংলা অ্যালবাম বের করা হবে। কলকাতার রাগা মিউজিক বের করবে অ্যালবাম দুটি। এতে গাইবেন কিশোরপুত্র অমিত কুমার, কুমার শানু, অভিজিৎ, অমিত গঙ্গোপাধ্যায়, শান, বিনোদ রাঠোর, গৌতম ঘোষ, তরুণ সরকার, সংযুক্তা দে ।গানগুলো বাংলায় অনুবাদ করেছেন গীতিকার ও সুরকার তপন কুমার দেবনাথ।

‘কিশোর রথ’ কলকাতার ধর্মতলা থেকে বের হবে আগামী ৮ নভেম্বর। এরপর ভারতের ২০টি রাজ্য ঘুরে ২৫ নভেম্বর পৌঁছাবে দিল্লির যন্তরমন্তরে। এখানেই ‘ভারতরত্ন’ দেওয়ার দাবিতে অবস্থানে বসবেন ভক্তরা। চলবে স্বাক্ষর অভিযান। স্বাক্ষর সংবলিত স্মারকলিপি তুলে দেওয়া হবে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও সংস্কৃতিমন্ত্রীর হাতে।