বিশ্ব বাণিজ্য

ভারতের আমদানি-রফতানি বাণিজ্যে পতন

শেয়ার বিজ ডেস্ক:সেপ্টেম্বরে ভারতের আমদানি ও রফতানি বাণিজ্যে বড় পতন হয়েছে। এ মাসে দেশটির রফতানি ও আমদানি কমেছে যথাক্রমে ছয় দশমিক ৫৭ শতাংশ এবং ১৩ দশমিক ৯ শতাংশ। ভারতের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। খবর: সিনহুয়া।

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বরে ভারতের মোট রফতানির পরিমাণ ছিল দুই হাজার ৬০০ কোটি ডলারের। এর বিপরীতে তিন হাজার ৬৯০ কোটি ডলারের পণ্য আমদানি করে দেশটি। তিন বছরের মধ্যে এটি সবচেয়ে কম আমদানি-রফতানির ঘটনা বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সেপ্টেম্বরে ভারতের শীর্ষ ৩০টি আমদানি ও রফতানি পণ্যের মধ্যে ২২টির রফতানি এবং ২৫টির আমদানি কমেছে। সব মিলিয়ে এ দুই খাতে গড় খরচের

পরিমাণও কমেছে। সর্বশেষ প্রকাশিত এ প্রতিবেদনের বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের (এফআইইও) মুখপাত্র শারদ শরফ বলেছে, রফতানি কমে আসা ভারতের অর্থনীতির ভবিষ্যতের পূর্বাভাস ভালো কোনো খবর দিচ্ছে না।

এফআইইও’র এক বিবৃতিতে শরফ বলেছেন, অশোধিত তেলের মতো অনেক পণ্যের মূল্য কমে আসা, যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য বিরোধ, যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার ব্রেক্সিট প্রক্রিয়া, ইরান, তুরস্ক এবং অন্য উপসাগরীয় দেশগুলোর মধ্যে বিদ্যমান অস্থিতিশীল পরিস্থিতি বৈশ্বিক অর্থনীতির জন্য আরও বড় সমস্যার কারণ হতে পারে।

অবশ্য ভারতের আমদানি এবং রফতানি কমার কারণে সাত মাসের মধ্যে ভারতের বাণিজ্য ঘাটতি ছিল সবচেয়ে কম। উল্লিখিত সময়ে দেশটির বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল এক হাজার ৯০ কোটি ডলার। সম্প্রতি ভারতের অর্থনীতি নিয়ে উদ্বেগ্রে কথা জানিয়েছেন অর্থনীতিতে সদস্য নোবেলজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক ব্যানার্জি।

সর্বশেষ..