বিশ্ব বাণিজ্য

ভারতের চা রফতানি বেড়েছে

শেয়ার বিজ ডেস্ক : চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবরে ভারত ১৮৯ দশমিক ৬৮ টন  চা রফতানি করেছে। আগের বছরের একই সময়ের তুলনায় এটি ছয় দশমিক ছয় শতাংশ বেশি। ইরান ও চীন দেশটি থেকে চা আমদানিতে বড় ভূমিকা রেখেছে। খবর ইকোনমিক টাইমস।

চা বোর্ডের তথ্যমতে, ওই সময়ের মধ্যে ইরান ভারত থেকে চা আমদানি করেছে ২০ দশমিক ৯৮ মিলিয়ন কেজি। গত বছর আমদানি করেছিল ১৮ দশমিক ৬৭ মিলিয়ন কেজি।

গত বছর ভারতে চা উৎপাদন আগের বছরের একই সময়ের তুলনায দুই দশমিক ৫১ শতাংশ বেড়েছে। অনুকূল আবহাওয়া গত বছর চা উৎপাদন বৃদ্ধিতে সহযোগিতা করেছিল। তবে ওই সময়ে দেশটি থেকে চা রফতানি কমেছে দুই দশমিক ৪৬ শতাংশ।

চা বোর্ডের তথ্যমতে, ২০১৬ সালে দেশটিতে মোট এক হাজার ২৩৯ দশমিক ১৫ মিলিয়ন কেজি চা উৎপাদন হয়েছে। আগের বছর উৎপাদন হয়েছিল এক হাজার ২০৮ দশমিক ৬৬ মিলিয়ন কেজি।

গত বছর ভারতের চা উৎপাদন বাড়লেও কমেছে রফতানি। গত বছর জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত দেশটি থেকে চা রফতানি আগের বছরের তুলনায় কমেছিল দুই দশমিক ৪৬ শতাংশ। ওই ১১ মাসে ভারত ১৯৭ দশমিক এক মিলিয়ন কেজি চা রফতানি করে। আগের বছরের একই সময় রফতানি করেছিল ২০২ দশমিক ১২ মিলিয়ন কেজি।

ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চা উৎপাদকারী দেশ। দেশটির চা রফতানির সবচেয়ে বড় বাজার মিসর, পাকিস্তান, ব্রিটেন। এছাড়া ইরাক, ইরান ও রাশিয়ায়ও চা রফতানি করে দেশটি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..