বিশ্ব বাণিজ্য

ভারতের বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা নেবে না মালয়েশিয়া

পাম অয়েলে বিধিনিষেধ আরোপ

শেয়ার বিজ ডেস্ক: পাম অয়েল কেনা বন্ধ করার জবাবে ভারতের বিরুদ্ধে বাণিজ্যিক কোনো প্রতিশোধমূলক ব্যবস্থা নেওয়া হবে না বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। গতকাল সোমবার ভারতের সিদ্ধান্তের জবাবে তিনি তার দেশের অবস্থান তুলে ধরেন। এ সময় তিনি বলেন, প্রতিশোধের চেয়ে তারা সংকট নিরসনের পথে অগ্রসর হতে চান। খবর: বিবিসি।

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মাহাথিরের সমালোচনার প্রতিবাদে এ মাসেই মালয়েশিয়া থেকে পরিশোধিত পাম তেল আমদানি নিষিদ্ধ করে ভারত। পূর্ববর্তী এক মন্তব্যে মাহাথির বলেছিলেন, ভারত মালয়েশিয়া থেকে পাম তেল কিনবে না, সে সম্পর্কে অবগত কুয়ালালামপুর। সে সময় মাহাথির বলেন, তার দেশ আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হলেও অন্যায়ের বিরুদ্ধে তিনি কথা বলে যাবেন।

গতকাল মালয়েশিয়ার পশ্চিম উপকূলে মাহাথির সাংবাদিকদের বলেন, ‘প্রতিশোধমূলক পদক্ষেপ নেওয়ার প্রশ্নে আমরা ছোট একটি দেশ। বরং এ থেকে উত্তরণের জন্য আমাদের উপায় খুঁজে বের করতে হবে।’

এর আগে মাহাথির মোহাম্মদ জাতিসংঘে দেওয়া এক বক্তৃতায় ভারত কাশ্মীরকে ‘আক্রমণ ও দখল’ করে রেখেছে বলে মন্তব্য করেছিলেন। ভারতের বিতর্কিত ইসলামী বক্তা জাকির নায়েককে মালয়েশিয়া থেকে দেশে ফেরত পাঠানোর প্রশ্নে মাহাথিরের অনিচ্ছার কারণেও দিল্লি-কুয়ালালামপুর সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়েছে।

পাঁচ বছর ধরে মালয়েশিয়ার পাম অয়েলের সর্ববৃহৎ ক্রেতা ভারত আমদানি বন্ধের ঘোষণা দেওয়ার পর নতুন ক্রেতা খুঁজে পেতে দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটির জন্য বড় চ্যালেঞ্জ তৈরি হয়েছে। গত সপ্তাহে মালয়েশিয়ার পাম অয়েল রফতানি প্রায় ১০ শতাংশ কম হয়েছে, যা গত ১১ বছরের মধ্যে সর্বনিম্ন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..