বিশ্ব সংবাদ

ভারতে অ্যাপলের ব্যবসা দ্বিগুণ প্রসারিত

অ্যাপলের রেকর্ড ১১১ বিলিয়ন ডলার বিক্রি

শেয়ার বিজ ডেস্ক: বিদায়ী ২০২০ সালের চতুর্থ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) অ্যাপলের রেকর্ড ১১১ বিলিয়ন ডলার (৮১ বিলিয়ন পাউন্ড) বিক্রি হয়েছে, যা বছর ভিত্তিতে গত তিন মাসে ২১ শতাংশ বেড়ে রেকর্ড মুনাফা করেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক এ প্রযুক্তি জায়ান্ট কভিড প্যান্ডেমিক চলাকালে ক্রিসমাসে এ রেকর্ড বিক্রি করে। খবর: বিবিসি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

আইফোন ১১ ও আইফোন এক্সআরের ব্যাপক জনপ্রিয়তায় এ প্রান্তিকে ভারতে প্রথমবারের মতো ১০ লাখ ডিভাইস বিক্রি করেছে অ্যাপল। নতুন আইফোন ১২ এবং আইপ্যাডের বিক্রি বার্ষিকভাবে ২১ শতাংশ বৃদ্ধি পেয়ে ১১১ দশমিক চার বিলিয়ন ডলারে দাঁঁড়িয়েছে, যা সংস্থাটির সর্বকালের রেকর্ড আয়। বিশ্বব্যাপী অ্যাপলের এক দশমিক ৬৫ বিলিয়নের বেশি ডিভাইস রয়েছে, যেখানে এক বিলিয়নের বেশি আইফোন। 

এ প্রান্তিকের সাফল্যের পর বিশ্লেষকদের সঙ্গে কথা বলার সময় অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বাজারের প্রসারণ সম্পর্কে বলেন, বিশেষত উদীয়মান কয়েকটি বাজারে আমরা আমাদের ফলাফল নিয়ে গর্বিত। উদাহরণস্বরূপ, ভারতে এক বছর আগের পরিসংখ্যানের তুলনায় শেষ প্রান্তিকে আমাদের ব্যবসাকে দ্বিগুণ করেছি। কিন্তু সুযোগের তুলনায় এখানে আমাদের ব্যবসায়ের মূল ধারাটির প্রভাব এখনও বেশ কম।

বিশেষভাবে ভারত সম্পর্কে কথা বলতে গিয়ে টিম কুক বলেন, ভারতে অ্যাপলের বাজারদর ‘বেশ কম’ হলেও এক বছর আগের প্রান্তিকের তুলনায় এর উন্নতি হয়েছে এবং এ সময়ে আমাদের ব্যবসা মোটামুটি দ্বিগুণ প্রসারিত হয়েছে। সুতরাং আমরা ফলাফল সম্পর্কে বেশ আশান্বিত হয়েছি।

তিনি এ বৃদ্ধির কারণ উল্লেখ করে বলেন, আমরা এই অঞ্চলে বেশ কয়েকটি কাজ করছি। উদাহরণস্বরূপ আমরা এখানে অনলাইন স্টোর স্থাপন করেছি। শেষ প্রান্তিকটি ছিল অনলাইন স্টোরের প্রথম পূর্ণ প্রান্তিক এবং এ ক্ষেত্রে আমরা দুর্দান্ত প্রতিক্রিয়া লক্ষ করেছি এবং এটি আমাদের শেষ প্রান্তিকের ফলাফল অর্জনে সহায়তা করেছে। ভবিষ্যতে আমরা এখানে খুচরা দোকান নিয়ে আসতে চাইছি এবং এটি আরেকটি দুর্দান্ত উদ্যোগ হবে বলে আমরা আশা করছি।

বেশ কয়েকটি গবেষণা সংস্থা এ প্রবৃদ্ধি রেকর্ড করেছে। এর মধ্যে সাইবার মিডিয়া রিসার্চ অন্যতম। সাইবার মিডিয়া সম্প্রতি বলেছে, ভারতীয় স্মার্টফোন বাজারে অ্যাপলের শেয়ার উৎসবের প্রান্তিকে দ্বিগুণ হয়ে চার শতাংশ হয়েছে। এটি ছিল ভারতে অ্যাপলের ৬০ শতাংশ বার্ষিক ঊর্ধ্বগতি।

আকর্ষণীয়ভাবে ভারতে অ্যাপলের অনলাইন খুচরা স্টোরের প্রবর্তনের ফলে কুপার্টিনোর জন্য ভারতীয় বাজার উল্লেখযোগ্যভাবে উম্মুক্ত হয়েছে, যা বর্তমানে ভারতজুড়ে ৭২ ঘণ্টা কম সময়ে বিতরণ পরিষেবা সরবরাহ করতে সক্ষম, বিশেষত যেসব অঞ্চলে কোনো অফলাইন বিক্রেতা নেই।এছাড়া মহামারিজনিত কারণে অনেক পরিবারের শিক্ষা ডিভাইস হিসেবে আইপ্যাডের বিক্রি এ ক্ষেত্রে সাহায্য করেছে বলে ধারণা করা হয়।

কুক বলেন, বিশ্বব্যাপী আইফোনের বিক্রি বার্ষিক হারে ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা আইফোন ১২ সিরিজের ব্যাপক চাহিদা দ্বারা প্রভাবিত হয়েছে। আইপ্যাড ও ম্যাকের বিক্রি যথাক্রমে ৪১ শতাংশ ও ২১ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা কুকের মতে, করোনা মহামারি চলাকালে ব্যবহারকারীদের জীবনে এর ধারাবাহিক ভূমিকার প্রতিফলন ঘটায়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..