দিনের খবর

ভারতে একদিনে আরো ৩,৮৭৬ জনের মৃত্যু

শেয়ার বিজ ডেস্ক: প্রায় দু’সপ্তাহ পর ভারতের দৈনিক করোনা সংক্রমণ সাড়ে তিন লাখের নীচে নেমেছে। গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ২৯ হাজার ৯৪২ জন। ২৭ এপ্রিল শেষবার দেশটিতে দৈনিক আক্রান্তের সংখ্যা সাড়ে তিন লক্ষের কম ছিল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় ভারতে প্রাণ হারিয়েছেন ৩ হাজার ৮৭৬ জন। কোভিডের কারণে এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু দাঁড়াল ২ লাখ ৪৯ হাজার ৯৯২ জনের। সেই সঙ্গে মোট আক্রান্ত হয়েছেন ২ কোটি ২৯ লক্ষ ৯২ হাজার ৫১৭ জন।

দৈনিক সংক্রমণের সংখ্যায় এই হ্রাসের পিছনে অন্যতম বড় কারণ মহারাষ্ট্র এবং দিল্লির সংক্রমণ কম হওয়া। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ২৩৬ জন। যা গত কয়েকদিনের তুলনায় অনেকটাই কম। একই ছবি দিল্লির। সেখানেও দৈনিক আক্রান্ত নেমে এসেছে সাড়ে ১২ হাজারের আশপাশে। উত্তরপ্রদেশে সংক্রমণ আগের থেকে একটু কমলেও এখনও তা ২০ হাজারের উপর রয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে সবথেকে বেশি আক্রান্ত হয়েছেন কর্নাটকে (৩৯,৩০৫)। তবে পশ্চিমবঙ্গেও আক্রান্ত সাড়ে ১৯ হাজারের আশপাশে রয়েছে। রাজস্থানেও তা প্রায় সাড়ে ১৬ হাজার। তবে গুজরাত এবং মধ্যপ্রদেশেও কমেছে আক্রান্তের সংখ্যা। কিন্তু মঙ্গলবার তামিলনাড়ুতে তা ২৯ হাজারের কাছাকাছি।

কয়েক সপ্তাহ আগেও ভরতে সক্রিয় রোগীর সংখ্যা হু হু করে বাড়ছিল। এখনও সক্রিয় রোগী রয়েছেন ৩৭ লক্ষ ১৫ হাজার ২২১ জন। তবে গত ২৪ ঘণ্টায় দেশটিতে সক্রিয় রোগী কমেছে প্রায় ৩০ হাজার। দৈনিক আক্রান্তের থেকে সুস্থ বেশি হওয়াতেই কমেছে সক্রিয় রোগীর সংখ্যা। এই পরিস্থিতিতেই দেশ জুড়ে চলছে টিকাকরণ। গত ২৪ ঘণ্টায় ২৫ লক্ষ ৩৩ হাজার ৪৬৩ জন টিকা পেয়েছেন। এ নিয়ে মোট ১৭ কোটি ২৭ লক্ষ টিকার ডোজ দেওয়া হয়েছে ভারতে। সূত্র : আনন্দবাজার

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..