বিশ্ব সংবাদ

ভারতে কভিড টিকা নেয়া অনেকের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া

শেয়ার বিজ ডেস্ক: ভারতজুড়ে টিকাদান কর্মসূচি শুরু হওয়ার পর দ্বিতীয় দিন পর্যন্ত মোট দুই লাখ ২৪ হাজার ৩০১ জনকে টিকা দেয়া হয়েছে। এদের মধ্যে ৪৪৭ জনের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর : টাইমস অব ইন্ডিয়া।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, রোববার এক সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়টির অতিরিক্ত সচিব মনোহর আগনানি জানান, টিকা দেয়ার পর বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এদের মধ্যে তিনজনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। তিনি বলেছেন, ‘রোববার ছয়টি রাজ্য টিকাদান কর্মসূচি পরিচালনা করেছে এবং ৫৫৩টি সেশনে মোট ১৭ হাজার ৭২ জনকে টিকা দেয়া হয়েছে।’  রোববার যে ছয়টি রাজ্যে টিকা দেয়া হয়েছে সেগুলো হলো অন্ধ্র প্রদেশ, অরুণাচল প্রদেশ, কর্নাটক, কেরালা, মনিপুর ও তামিলনাডু।

আগনানি জানান, রাজ্যগুলোর প্রতিবেদন অনুযায়ী শনিবার টিকা দেয়া শুরু হওয়ার পর থেকে রোববার পর্যন্ত মোট দুই লাখ ২৪ হাজার ৩০১ জনকে টিকা দেয়া হয়েছে। এদের মধ্যে প্রথমদিন দুই লাখ সাত হাজার ২২৯ জন টিকা নিয়েছেন।’ তিনি জানান, ‘১৬ ও ১৭ জানুয়ারিতে  মোট ৪৪৭ এর বিরূপ প্রতিক্রিয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে অধিকাংশই জ্বর, মাথাব্যথা, বমি বমি ভাবের মতো মৃদু সমস্যা। টিকাদান কর্মসূচির অগ্রগতি পর্যালোচনার জন্য রোববার সবগুলো রাজ্য ও কেন্দ্র শাসিত এলাকার সঙ্গে বৈঠক করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ভারতে টিকাদান কর্মসূচিতে যেসব ডোজ ব্যবহƒত হচ্ছে, সবই ভারতে তৈরি হয়েছে। কভিড-১৯ মহামারিকে পরাজিত করার লড়াইয়ে আপাতত দুটি টিকাকে অনুমোদন দিয়েছে তারা। একটি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার বানানো ও ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত ‘কোভিশিল্ড’, অপরটি ভারত বায়োটেকের ‘কোভ্যাক্সিন’।

এক কোটি ৩০ লাখ মানুষের দেশটির অন্তত ৩০ কোটি নাগরিককে আগামী ছয় থেকে আট মাসের মধ্যে টিকা দেয়ার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছে ভারত সরকার। এ বিপুল চাহিদা মেটাতে আরও একাধিক কোম্পানির টিকার পরীক্ষা ও অনুমোদন প্রক্রিয়া নিয়েও কাজ চলছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..