বিশ্ব বাণিজ্য

ভারতে গ্যাসের দাম বাড়ল ১০ শতাংশ 

শেয়ার বিজ ডেস্ক : ভারতে গত এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে স্থানীয়ভাবে প্রস্তুত করা প্রাকৃতিক গ্যাসের দাম বেড়ে প্রতি মিলিয়ন মেট্রিক ব্রিটিশ থার্মাল ইউনিট (এমএমবিটিইউ) হয়েছে তিন ডলার ৬৯ সেন্ট। আগের ছয় মাসের তুলনায় এটি ১০ শতাংশ বেশি। গত শনিবার দেশটির কেন্দ্রীয় সরকার দাম বাড়ানোর এ ঘোষণা দেয়। খবর: এনডিটিভি।
এছাড়া এ বিশেষ ধরনের গ্যাসের সিলিং প্রাইস রাখা হয়েছে প্রতি ইউনিট ৯ ডলার ৩২ সেন্ট। এটিই এপ্রিল থেকে সেপ্টেম্বর মৌসুমের জন্য প্রযোজ্য। এর ফলে রান্নার গ্যাসের দাম বাড়ার আশঙ্কা করছেন অনেকে।
প্রসঙ্গত, এ ধরনের গ্যাসের দাম বাড়ার ফলে অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস করপোরেশন লিমিটেড বা ওএনজিসি এবং অয়েল ইন্ডিয়া লিমিটেডের মতো রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান লাভবান হবে।
ভারতে উত্তোলিত খনিজ সম্পদের মধ্যে প্রাকৃতিক গ্যাস অন্যতম। দেশটিতে জ্বালানি পণ্যটির চাহিদা ক্রমেই বাড়ছে। গ্যাসভিত্তিক অর্থনীতি পরিচালনার দৌড়ে ভারত অনেকটাই এগিয়ে গেছে। এ লক্ষ্য অর্জনে দেশটিতে প্রাকৃতিক গ্যাসের চাহিদা ও উত্তোলন দুটোই বেড়েছে। চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ১১ মাসে (এপ্রিল-ফেব্রুয়ারি) ভারতের খনিগুলো থেকে জ্বালানি পণ্যটির সম্মিলিত উত্তোলন গত তিন বছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছেছে।
এশিয়ার দেশগুলোর মধ্যে প্রাকৃতিক গ্যাস উত্তোলনে ভারতের অবস্থান ১১তম। দেশটির কেন্দ্রীয় খনিজ সম্পদবিষয়ক মন্ত্রণালয়ে সর্বশেষ মাসভিত্তিক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ১১ মাসে ভারতের নিজস্ব খনিগুলো থেকে সব মিলিয়ে তিন হাজার পাঁচ কোটি ৭০ লাখ ঘনমিটার প্রাকৃতিক গ্যাস উত্তোলন করা হয়েছে। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় গত ১১ মাসে ভারতে প্রাকৃতিক গ্যাস উত্তোলন বেড়েছে ১৯ কোটি ঘনমিটার।

সর্বশেষ..