বিশ্ব সংবাদ

ভারতে ট্রাকচাপায় ঘুমন্ত ১৫ শ্রমিক নিহত

শেয়ার বিজ ডেস্ক: ভারতের গুজরাট রাজ্যে সড়কের পাশে ঘুমিয়ে থাকা ১৫ জন শ্রমিক ট্রাকের নিচে চাপা পড়ে নিহত হয়েছেন। গতকাল মঙ্গলবার ভোরে রাজ্যের সুরাট শহর  থেকে ৬০ কিলোমিটার দূরে কোসাম্বা গ্রামে এ ঘটনা ঘটেছে। খবর: এনডিটিভি।

পুলিশ জানিয়েছে, কোসাম্বা গ্রামের কিম-মান্দভি সড়কের পাশে ঘুমিয়ে থাকা ওই শ্রমিকদের চাপা দেয় ময়লাবাহী একটি ট্রাক। এতে ঘটনাস্থলেই ১২ জনের মৃত্যু হয়। সারাদিন কাজের পর তারা  সেখানে ঘুমিয়ে ছিলেন। গুরুতর আহত আরও আটজন শ্রমিককে নিকটবর্তী হাসপাতালে নেয়া হয়। এখানে আরও তিনজনের মৃত্যু হয় বলে জানিয়েছে পুলিশ।

অপরদিক থেকে আসা একটি ট্যাক্টর ট্রলি থেকে বের হয়ে থাকা আখের সঙ্গে ধাক্কা লাগায় ময়লাবাহী ট্রাকটির চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন বলে ধারণা করা হচ্ছে। সুরাটের এসপি ঊষা রাডা বার্তা বলেছেন, ‘ধাক্কায় ট্রাকটির সামনের কাঁচ ফেটে যায়, এতে চালকের দৃষ্টিপথে বাধা পড়ে। ফলে ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে ঘুমিয়ে থাকা শ্রমিকদের ওপর উঠে যায়।’

ট্রাকের চালককে আটক করা হয়েছে। হতাহতরা সবাই রাজস্থানের বাসিন্দা বলে জানিয়েছে পুলিশ। কর্মকর্তারা জানিয়েছেন, ঘটনাটি তদন্ত করে দেখছেন তারা এবং আহতদের সুরাটের নিকটবর্তী একটি হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেয়া হচ্ছে।

এক টুইটে প্রাণহানির এ ঘটনাটিকে ‘শোচনীয়’ বলে উল্লেখ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিহতদের প্রত্যেকের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে দুই লাখ রুপি ও আহতদের ৫০ হাজার রুপি দেয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

ভারতের শহরের সড়কগুলোতে পরিযায়ী শ্রমিকদের ঘুমিয়ে থাকার দৃশ্য একটি সাধারণ ঘটনা। তারা প্রায়ই চলন্ত গাড়ির মাধ্যমে দুর্ঘটনায় পড়ার ঝুঁকিতে থাকেন। তবে সবসময় গাড়িই দুর্ঘটনার কারণ হয় এমন নয়। গত বছর মহারাষ্ট্রে রেললাইনের ওপর ঘুমিয়ে পড়া একদল শ্রমিকের ওপর দিয়ে মালবাহী একটি ট্রেন চলে যাওয়ায় ১৬ জনের মৃত্যু হয়েছিল।

একটি স্টেশনে যাওয়ার পথে তারা ক্লান্ত শরীরে রেললাইনের ওপর ঘুমিয়ে পড়েছিলেন। ভারতজুড়ে চলা কঠোর লকডাউনের সময় ওই স্টেশন থেকে টিকিট কেটে বাড়িতে ফিরতে চেয়েছিলেন তারা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..