বিশ্ব বাণিজ্য

ভারতে বাণিজ্যিক গাড়ি বিক্রি কমেছে ১৭ শতাংশ

শেয়ার বিজ ডেস্ক: ভারতের অভ্যন্তরীণ অর্থনৈতিক মন্দার কারণে বাণিজ্যিক গাড়ি বিক্রির ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়েছে। গত নভেম্বরে দেশটির বাজারে এ শ্রেণির গাড়ি বিক্রি কমেছে আগের বছরের একই সময়ের তুলনায় ১৭ শতাংশ। অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পের ধীরগতি বাণিজ্যিক গাড়ি বিক্রি কমার ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। খবর: সিনহুয়া।

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নভেম্বরে ভারতের বাজারে মোট ৫৭ হাজার ৫১০ ইউনিট বাণিজ্যিক গাড়ি বিক্রি হয়েছে। গত বছরের একই সময়ে এ ধরনের গাড়ি বিক্রি হয়েছিল ৬৯ হাজার ৬৬৬টি। অর্থনৈতিক মন্দাসহ নানা কারণে অবকাঠামোগত উন্নয়ন শেষ হতে দেরি হওয়ায় এ শ্রেণির গাড়ি বিক্রি কমল।

ভারতীয় শিল্পের কর্মকাণ্ডে ধীরগতির কারণে আগামীতেও এ ধরনের গাড়ি বিক্রির ক্ষেত্রে শঙ্কা তৈরি হয়েছে। এছাড়া অতিরিক্ত বৃষ্টিও উন্নয়ন কর্মকাণ্ড শেষ করতে বাধা সৃষ্টি করছে; পাশাপাশি অতিরিক্ত পরিচালন ব্যয়ও বাণিজ্যিক গাড়ি বিক্রি কমার অন্যতম কারণ বলে এর সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ভারতের অভ্যন্তরীণ বাজারে সবচেয়ে বেশি বাণিজ্যিক গাড়ি বিক্রি করে থাকে টাটা মোটরস। নভেম্বরে তাদের গাড়ি বিক্রি ১৭ শতাংশ কমে ২৭ হাজার ৬৫৭ ইউনিটে দাঁড়িয়েছে। আগের বছরের একই সময়ে টাটার গাড়ি বিক্রি হয় ৩৩ হাজার ৪৮৮টি। কোম্পানিটির প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নভেম্বরে মধ্যম ও ভারী বাণিজ্যিক গাড়ি বিক্রি হয়েছে ছয় হাজার ৫০টি। অথচ আগের বছরের একই সময়ে এ ধরনের ৯ হাজার ৭৯৩ ইউনিট গাড়ি বিক্রি করে টাটা মোটরস। সে হিসেবে মধ্যম ও ভারী গাড়ি বিক্রি আগের বছরের তুলনায় ৩৮ শতাংশ কমেছে কোম্পানিটির।

ভারতের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক গাড়ি তৈরির কোম্পানি অশোক লেল্যান্ডের গাড়ি বিক্রিও কমেছে অন্তত ২৫ শতাংশ। নভেম্বরে কোম্পানিটি হালকা, মধ্যম ও ভারী বাণিজ্যিক যান বিক্রি করেছে ৯ হাজার ৩৭৭ ইউনিট। অথচ আগের বছরের একই সময়ে ১২ হাজার ৫৭০ ইউনিট বাণিজ্যিক গাড়ি বিক্রি করে অশোক লেল্যান্ড।

প্রতিষ্ঠানটির শুধু মধ্যম ও ভারী বাণিজ্যিক যান বিক্রি কমার হার আরও বেশি। নভেম্বরে এ ধরনের বাণিজ্যিক যান বিক্রি করেছে পাঁচ হাজার ৩২১ ইউনিট। আগের বছরের একই সময়ে আট হাজার ২৬০ ইউনিট মধ্যম ও ভারী ধরনের গাড়ি বিক্রি করে অশোক লেল্যান্ড।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..