প্রিন্ট করুন প্রিন্ট করুন

ভারতে বিশ্বের বৃহত্তম সৌর বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন

শেয়ার বিজ ডেস্ক: ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়–তে বিশ্বের বৃহত্তম সৌর বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করা হয়েছে। রাজ্যের কামুথিতে অবস্থিত এই বিদ্যুৎকেন্দ্রের আয়তন ১০ বর্গকিলোমিটার এবং এটি ৬৪৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত টোপাজ সোলার ফার্ম নামে যে কেন্দ্রটি এত দিন বিশ্বের বৃহত্তম সৌর বিদ্যুৎকেন্দ্র ছিল, সেটির উৎপাদন ক্ষমতা হলো ৫৫০ মেগাওয়াট। সূত্র আলজাজিরা।

ভারতের সৌর বিদ্যুৎকেন্দ্রটি তৈরি হয় আট মাস সময়ে এবং এতে অর্থায়ন করেছে আদানি গ্রুপ। কেন্দ্রটি নিজস্ব সৌর প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে এবং একটি রোবটচালিত ব্যবস্থায় প্রতিদিন পরিষ্কার করা হয়।

বিদ্যুৎকেন্দ্রটি পূর্ণ ক্ষমতায় চালু হলে সেটি দেড় লাখ বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করতে পারবে। ৬৭ কোটি ৯০ লাখ ডলার ব্যয়ে নির্মিত কেন্দ্রটিতে ২৫ লাখ পৃথক সৌর প্যানেল রয়েছে।

নতুন কেন্দ্র উদ্বোধনের ফলে ভারতের সৌরবিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা ১০ গিগাওয়াটে পৌঁছালো, যা বিশ্বের খুব কম দেশেরই রয়েছে। আর সৌরবিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা বাড়ায় ভারত আগামী বছরের পর চীন ও যুক্তরাষ্ট্রের পর বিশ্বের তৃতীয় বৃহত্তম সৌরবিদ্যুতের বাজারে পরিণত হবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, ভারত সরকার ২০২২ সালের মধ্যে দেশের ছয় কোটি পরিবারকে সৌরবিদ্যুৎ সরবরাহের লক্ষ্য নির্ধারণ করেছে। এটি হলো ২০৩০ সালের মধ্যে দেশের মোট বিদ্যুৎ উৎপাদনের শতকরা ৪০ ভাগ জীবাষ্ম-জ্বালানি ছাড়া অন্য জ্বালানি থেকে উৎপাদনে সরকারের লক্ষ্যমাত্রার অংশ।

সরকারের এই পরিকল্পনা পরিবেশবাদী গ্রুপগুলোর প্রশংসা পেয়েছে এবং এটি দেশের বায়ুর মান নিয়ে চলমান সমস্যার সমাধানে ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, মাত্র গত মাসেই রাজধানী দিল্লির বায়ুদূষণের মাত্রা গত ১৭ বছরের মধ্যে চরম অবস্থায় পৌঁছায়।