প্রিন্ট করুন প্রিন্ট করুন

ভারতে বেড়েছে বৈদ্যুতিক গাড়ির বিক্রি

শেয়ার বিজ ডেস্ক: ২০২১ সালে ভারতে বৈদ্যুতিক গাড়ির বিক্রি বেড়েছে। শুধু ডিসেম্বরেই দেশটিতে ৫০ হাজার বৈদ্যুতিক যানবাহনের নিবন্ধন হয়েছে। খবর: হিন্দুস্তান টাইমস।

ভারতের জেএমকে রিসার্চ অ্যান্ড অ্যানালিটিকসের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানায়, এই প্রথম ভারতে এক মাসে বিদ্যুৎচালিত যানবাহনের নিবন্ধনের সংখ্যা ৫০ হাজার স্পর্শ করেছে। গবেষণা ও বিশ্লেষণ নিয়ে কাজ করা সংস্থাটির দাবি, এ সময় ৫০ হাজার ৮৬৬টি ইলেকট্রিক ভেহিকেল (ইভি) বিক্রি হয়েছে, যা ২০২০ সালের ডিসেম্বরের তুলনায় ২৪০ শতাংশ বেশি।

তখন ১৪ হাজার ৯৭৮টি বিদ্যুৎচালিত যানবাহনের নিবন্ধন হয়েছিল। গত বছরের নভেম্বরের চেয়ে এ সময় বিক্রি বেড়েছে ২১ শতাংশ। নভেম্বরে ৪২ হাজার ৫৫ ইউনিট যান বিক্রি হয়।

জেএমকে জানিয়েছে, ডিসেম্বরে নিবন্ধিত যানের মধ্যে ৯০ দশমিক তিন শতাংশ দুই চাকা ও তিন চাকার (প্যাসেঞ্জার) বৈদ্যুতিক গাড়ি। মোট ইভি নিবন্ধনে ইলেকট্রিক স্কুটার ও মোটরসাইকেল হলো ৪৮ দশমিক ছয় শতাংশ। অন্যদিকে চার চাকার বৈদ্যুতিক যাত্রীবাহী গাড়ি ও পণ্য পরিবহনকারী ইলেকট্রিক কার্গো

থ্রি-হুইলারের অবদান যথাক্রমে চার দশমিক তিন ও ৯০ দশমিক তিন শতাংশ। জেএমকে’র সমীক্ষা বলছে, গত মাসে উত্তরপ্রদেশে সবচেয়ে বেশি বৈদ্যুতিক গাড়ি নিবন্ধিত হয়েছে। ইভি নিবন্ধনের ২৩ শতাংশ সেই রাজ্যে সম্পন্ন হয়েছে, সংখ্যার হিসাবে যা ১০ হাজারের বেশি। তারপরে রয়েছে মহারাষ্ট্র, ১৩ শতাংশ। তৃতীয় স্থানে কর্ণাটক ৯ শতাংশ। প্রথম পাঁচে থাকা বাকি রাজ্যগুলো হলো রাজস্থান আট শতাংশ এবং দিল্লি-তামিলনাড়– সাত শতাংশ করে।