বিশ্ব সংবাদ

ভারতে ব্যাপক বিক্ষোভ, পুলিশের গুলিতে নিহত ৩

ফেসবুকে ইসলামবিদ্বেষী পোস্ট

শেয়ার বিজ ডেস্ক : ভারতের কর্ণাটক রাজ্যের রাজধানী বেঙ্গালুরুতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ইসলামবিদ্বেষী পোস্টের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভ সংঘর্ষে পরিণত হলে পুলিশের গুলিতে তিনজন নিহত হয়েছেন। গত মঙ্গলবার দিবাগত রাতে ওই ঘটনা ঘটেছে। খবর: এনডিটিভি।

গতকাল বুধবার সকালে বেঙ্গালুরুর পুলিশ কমিশনার কমল পন্ত এ ব্যাপারে অবমাননাকর পোস্ট শেয়ারের অভিযোগে নবীন নামে এক অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন। তিনি কংগ্রেস বিধায়ক অখণ্ড শ্রীনিবাস মূর্তির ভাইপো।

ওই ব্যক্তি সামাজিক যোগাযোগমাধ্যমে সাম্প্রদায়িক একটি পোস্ট শেয়ার করার পর বিধায়ক আবাস ও স্থানীয় থানায় ভাঙচুরের ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, অনেক মানুষ বিধায়ক অখণ্ড শ্রীনিবাস মূর্তির বাসভবনের সামনে জড়ো হয়ে ভাঙচুর করে এবং সেখানে থাকা গাড়ি ক্ষতিগ্রস্ত করে। বেঙ্গালুরুর পুলিশ কমিশনার কমল পন্ত বলেন, গুলিতে দুজনের মৃত্যু হয়েছে। একইসঙ্গে অতিরিক্ত পুলিশ কমিশনারসহ ৬০ পুলিশকর্মী আহত হয়েছেন। আহত একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে তার মৃত্যু হয়।

এদিকে ওই ঘটনাকে কেন্দ্র করে পরিস্থিতি সামাল দিতে ডিজে হাল্লি ও কেজি হাল্লি এলাকায় কারফিউ জারি করা হয়েছে এবং গোটা শহরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। পুলিশ এ ব্যাপারে ১১০ জনকে গ্রেপ্তার করেছে।

বিধায়ক অখণ্ড শ্রীনিবাস মূর্তি ক্ষুব্ধ মুসলিমদের উদ্দেশে এক ভিডিও বার্তায় বলেন, ‘আমি জনগণের কাছে আবেদন করছি, কিছু দুর্বৃত্তের ভুলের কারণে আমাদের সহিংসতায় লিপ্ত হওয়া উচিত নয়। ঝগড়া-লড়াই করার দরকার নেই। আমরা সবাই ভাই। আমরা আইন অনুযায়ী অপরাধীদের শাস্তি দেব। আমরাও আপনাদের সঙ্গে আছি। আমি আমার বন্ধুদের শান্তি বজায় রাখার জন্য আবেদন করছি।’

কর্ণাটকের আমির-এ-শরিয়া হজরত মাওলানা সাগীর আহমেদ মুসলিমদের শান্তি বজায় রাখার আবেদন করে বলেন, পুলিশ প্রতিশ্রুতি দিয়েছে যে ওই আপত্তিজনক কাজ করেছে, তাকে শাস্তি দেওয়া হবে। সরকার এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। তিনি জনগণকে আইন হাতে না নিতে আবেদন জানিয়েছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..