বিশ্ব সংবাদ

ভারতে রেকর্ড সর্বোচ্চে পেট্রোল ও ডিজেলের দাম

শেয়ার বিজ ডেস্ক: ভারতে গত শনিবার পেট্রোল ও ডিজেলের দাম লিটারপ্রতি ২৫ পয়সা করে বৃদ্ধি পেয়েছে। এ নিয়ে এক সপ্তাহে চার দিন বেড়েছে পণ্য দুটির দাম। দেশটিতে পেট্রোল ও ডিজেলের এটিই এখন পর্যন্ত সর্বোচ্চ দাম। জ্বালানি তেল বাজারজাতকারী কোম্পানিগুলো দাম বৃদ্ধির এই তথ্য জানিয়েছে। খবর: ইন্ডিয়ান এক্সপ্রেস।

লিটারপ্রতি ২৫ পয়সা বৃদ্ধি পাওয়ায় এখন পেট্রোলের দাম ভারতের রাজধানী দিল্লিতে ৮৫ দশমিক ৭০ রুপি এবং মুম্বাই শহরে ৯২ দশমিক ২৮ রুপিতে বিক্রি হচ্ছে। একইভাবে প্রতি লিটার ডিজেল দিল্লিতে ৭৫ দশমিক ৮৮ রুপি ও মুম্বাইয়ে ৮২ দশমিক ৬৬ রুপিতে বিক্রি হচ্ছে। এ নিয়ে ভারতে টানা দুই দিন এবং এক সপ্তাহে চতুর্থ দিনের মতো পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে। আর সাপ্তাহিক হিসাবে লিটারপ্রতি দাম বাড়ল এক রুপি করে।

ভারতে অবশ্য এক রাজ্য থেকে আরেক রাজ্যে জ্বালানি তেলের দামে পার্থক্য থাকে। মূলত স্থানীয় কর ও মূল্য সংযোজন কর বা ভ্যাটের হারে তফাতের কারণে এমনটা হয়ে থাকে। সার্বিকভাবে ভোক্তাদের ওপর থেকে দামের চাপ লাঘবের স্বার্থে জ্বালানি তেল আমদানিতে এক্সাইজ ডিউটি কমানোর দাবি রয়েছে।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় ভারতের জ্বালানিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান গত সপ্তাহের শুরুর দিকে শীর্ষ রপ্তানিকারক সৌদি আরবকে দোষারোপ করেন। কারণ সৌদি উত্তোলনের পরিমাণ কমানোর সিদ্ধান্ত নেয়ায় বিশ্ববাজারে তেলের দামে প্রভাব পড়েছে। মধ্যপ্রাচ্যের দেশটি আগামী ফেব্রুয়ারি ও মার্চে দৈনিক তেল উত্তোলনের পরিমাণ ১০ লাখ ব্যারেল কমানোর সিদ্ধান্ত নিয়েছে। তবে ধর্মেন্দ্র কর কমানোর বিষয়ে কোনো প্রতিশ্রুতি দেননি।

আন্তর্জাতিক বাজারে তেলের দামে ওঠানামা এবং আন্তর্জাতিক মুদ্রা বিনিময় হারের সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে চলার জন্য ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিগুলো প্রতিদিনই তেলের দাম পর্যালোচনার সিদ্ধান্ত নেয়। এর পর থেকে প্রতি লিটার পেট্রোলের দাম এক দশমিক ৯৯ রুপি ও ডিজেল দুই রুপি করে বেড়েছে।

ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের প্রতিষেধক টিকা প্রয়োগ শুরু হওয়ায় আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের চাহিদা বাড়ছে। ফলে পণ্যটির দাম এখন ঊর্ধ্বমুখী।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..