প্রিন্ট করুন প্রিন্ট করুন

ভারতে সৌরবিদ্যুৎচালিত ট্রেনের যাত্রা

শেয়ার বিজ ডেস্ক: ভারতে প্রথম সৌরবিদ্যুৎচালিত ট্রেনের যাত্রা শুরু হয়েছে। শুক্রবার দেশটির রেলমন্ত্রী সুরেশ প্রভু  সৌরবিদ্যুৎচালিত এ ট্রেনের উদ্বোধন করেছেন। খবর দ্য হিন্দু।

ভারতের রাজধানী নয়াদিল্লির সফদর জঙ্গ স্টেশনে তিনি এ ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট  ডেমু ট্রেনের উদ্বোধন করেন। ট্রেনের ছাদে সৌরবিদ্যুৎ প্যানেল রয়েছে। এ প্যানেলের মাধ্যমে আলো, পাখা ও ডিসপ্লে বোর্ডের জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ পাওয়া যাবে। ব্যাটারি ব্যাংকের সুবিধা থাকায় সূর্যের আলো না থাকলেও ট্রেনের চলাচলে সমস্যা হবে না।

রেলমন্ত্রী সুরশে প্রভু বলেন, ভারতীয় রেলকে আরও পরিবেশবান্ধব করে তোলার লক্ষ্যেই এ যুগান্তকারী উদ্যোগ নেওয়া হয়েছে। ভারতীয় রেলওয়ে আরও বেশি অপ্রচলিত শক্তির ব্যবহার করবে। ইতোমধ্যে বায়ো টয়লেট, পানি-পুনর্ব্যবহার, বায়ুশক্তি, বায়ো-ফুয়েল সিএনজি ও এলএনজি চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। এবার সৌরবিদ্যুৎচালিত ট্রেনও চালু করলো দেশটি।

রেল মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, নয়াদিল্লির আশেপাশে এক হাজার ৬০০ এইচএইচপির এ ট্রেন কিছুদিনের মধ্যেই পুরোদমে চলাচল শুরু করবে। ছয় মাসের মধ্যে সৌরবিদ্যুতের সুবিধাযুক্ত আরও ২৪টি কোচ চালু করা হবে। এর ফলে বছরে নয় টন কম কার্বন নির্গত হবে।