প্রিন্ট করুন প্রিন্ট করুন

ভারতে ১২ লাখ ৪০ হাজার কোটি রুপির বাতিল নোট জমা

শেয়ার বিজ ডেস্ক: গত এক মাসে ভারতে ১২ লাখ ৪০ হাজার কোটি রুপির বাতিল নোট ব্যাংকে জমা পড়েছে। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। খবর বিজনেস স্ট্যান্ডার্ড।

প্রতিবেদনমতে, গত ৮ নভেম্বর ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের ঘোষণা দেওয়ার পর ১০ নভেম্বর থেকে ব্যাংকে ওই নোট জমা নেওয়ার কাজ শুরু হয়। এতে বাতিল নোট জমা দিতে ব্যাংকে জনসাধারণের ভিড় দেখা গেছে। গত ১০ ডিসেম্বর পর্যন্ত মোট ১২ লাখ ৪০ হাজার কোটি রুপির বাতিল নোট ব্যাংকে জমা পড়েছে।

আরবিআই’র ডেপুটি গভর্নর এসএস মুন্দ্রা জানান, ৫০০ ও ১০০০ রুপির অচল নোট পরিবর্তনের সময় মঙ্গলবার ব্যাঙ্গালুরুর এক কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের সন্দেহভাজনদের তালিকায় ছিলেন তিনি।

কেন্দ্রীয় ব্যাংকের জুনিয়র কার্যনির্বাহী পদে কর্মরত ছিলেন গ্রেফতার হওয়া ওই কর্মকর্তা। ওই শাখায় বেশ কিছু সন্দেহজনক লেনদেনের তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছেন তদন্ত কর্মকর্তারা। তদন্ত এখনও চলছে।

তিনি বলেন, সব ব্যাংকের কেন্দ্রীয় ডেটা পরীক্ষা করতে সম্প্রসারিত নির্দেশাবলী জারি করা হয়েছে। এরপরই কিছু অসঙ্গতি পেয়েছেন তদন্ত কর্মকর্তারা। কেন্দ্রীয় ব্যাংকের এমন কার্যক্রমের ফলে বাণিজ্যিক ব্যাংকগুলোর অভ্যন্তরীণ নিরীক্ষা প্রক্রিয়া আরও স্বচ্ছ হবে। সুপারভাইজারের পাশাপাশি ব্যাংকের বিভিন্ন ডেটা পয়েন্টেও এ ধরনের তদন্ত করা হবে। এতে কোনো অপ্রীতিকর লেনদেন এবং অসৎ কাজের তথ্য পাওয়া গেলেই এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া সহজ হবে।

আরবিআই’র ডেপুটি গভর্নর আর. গান্ধী বলেন, ৫০০ ও ১০০০ রুপি বাতিল ঘোষণার পর মাত্র দুদিনে চার লাখ ৬১ হাজার কোটি রুপির নতুন নোট মুদ্রণ করেছে আরবিআই। এতে ১০ রুপি, ২০ রুপি, ৫০ রুপি এবং ১০০ রুপির মোট ২০১০ কোটি নোট রয়েছে। এছাড়া ৫০০ ও ২০০০ রুপির ১৭০ কোটি নোট ইস্যু করেছে কেন্দ্রীয় ব্যাংক।