ভারত অধিকৃত কাশ্মিরে বিনিয়োগ করবে দুবাই

ভারত অধিকৃত কাশ্মিরে বড় ধরনের বিনিয়োগ করবে দুবাই। এরই মধ্যে কাশ্মিরের কর্তৃপক্ষের সঙ্গে এ ব্যাপারে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে দুবাইয়ের কর্তৃপক্ষ। সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল। সূত্র: এনডিটিভি

পীযূষ গয়াল জানান, কাশ্মিরে শিল্প খাত এবং বিভিন্ন ব্যবসায়িক উদ্যোগ বিকাশের লক্ষ্যে এই স্মারক স্বাক্ষরিত হয়েছে। এরই মধ্যে দুবাইয়ের বিভিন্ন সংস্থা অঞ্চলটিতে বিনিয়োগের ব্যপারে গভীর আগ্রহ দেখিয়েছে।

তিনি বলেন, এটি একটি মাইলফলক। এর ধারাবাহিকতায় ভবিষ্যতে পুরো দুনিয়া থেকে বিনিয়োগ আসবে।

দুবাইয়ের সঙ্গে এই সমঝোতা স্মারক অঞ্চলটির উন্নয়নে প্রথম কোনও বিদেশি বিনিয়োগ চুক্তি। এর আওতায় কাশ্মিরে ইন্ডাস্ট্রিয়াল পার্ক, আইটি টাওয়ার, মাল্টিপারপাস টাওয়ার, লজিস্টিক সেন্টার, একটি মেডিক্যাল কলেজ ও একটি বিশেষায়িত হাসপাতাল নির্মাণ করবে দুবাই।

এমন সময়ে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলো যখন সাম্প্রতিক দিনগুলোতে কাশ্মিরে উত্তেজনা বেড়েই চলেছে। সম্প্রতি অঞ্চলটিতে স্বাধীনতাকামী বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে বেশ কয়েকজন সেনাসদস্য নিহত হয়েছে। বেসামরিক মানুষেরও প্রাণহানির ঘট্না ঘটেছে। মানবাধিকার সংস্থাগুলোর হিসাব অনুযায়ী, ১৯৮৯ সাল থেকে বিরোধপূর্ণ এই উপত্যকায় নানা সংঘাতে মারা গেছেন হাজার হাজার মানুষ।

জম্মু-কাশ্মিরের উপরাজ্যপাল মনোজ সিনহা বলেন, করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ের মাত্র কয়েক মাসের মাথায় জম্মু-কাশ্মির প্রায় চার বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯২  জন  

সর্বশেষ..