প্রিন্ট করুন প্রিন্ট করুন

ভারত থেকে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ কিনছে নেপাল

শেয়ার বিজ ডেস্ক: বিদ্যুৎ ঘাটতি মেটাতে নতুন বছর ভারত থেকে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ কিনছে নেপাল। সম্প্রতি দেশ দুটির মধ্যে এ বিষয়ে একটি চুক্তি হয়। চুক্তির অংশ হিসেবে প্রথম ধাপে গতকাল রোববার ৮০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করেছে নেপাল, বাকিটা ফেব্রুয়ারিতে। খবর পিটিআই।

সম্প্রতি ভারত সফরে এসেছিলেন নেপালের বিদ্যুৎমন্ত্রী জনার্দন শর্মা। ভারতের বিদ্যুৎমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে বৈঠকে ২৪০ মেগাওয়াট ক্রয়ের বিষয়ে আলোচনা হয়। শীতে নেপালের নিজস্ব জলবিদ্যুৎ উৎপাদন অনেকটাই কমে যায়। বিদ্যুৎ ঘাটতিতে দিনে ১৪ থেকে ১৬ ঘণ্টা করে থাকে লোডশেডিং। এতে চরম ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ। সরকারি সূত্রে জানা যায়, সে সমস্যা মেটাতেই ভারত থেকে বিদ্যুৎ ক্রয়ের সিদ্ধান্ত। আর তাতে কিছুটা হলেও লোডশেডিংয়ের হাত থেকে বাঁচবে নেপালের মানুষ।

চুক্তি অনুযায়ী, মুজফ্ফরপুর-ঢালকেবার ট্রান্সমিশন লাইন দিয়ে নেপালে বিদ্যুৎ দেওয়া হবে। পাওয়ার গ্রিড করপোরেশন সে লক্ষ্যে মুজফ্ফরপুর সাব-স্টেশনে নতুন একটি শক্তিশালী ট্রান্সফর্মারও বসিয়েছে।

সাম্প্রতিক চুক্তি অনুযায়ী, ভারত নেপালে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ রফতানি করবে। যার প্রথম ধাপে জানুয়ারি থেকে ওই ৮০ মেগাওয়াট পাঠানো হচ্ছে। বাকি ১৬০ মেগাওয়াট ফেব্রুয়ারি থেকে যাবে। এখন ভারত নেপালকে ৩২০ মেগাওয়াটের মতো বিদ্যুৎ দেয়। ফলে বাড়তি ৮০ মেগাওয়াট দেওয়া শুরু হলে নেপাল সেখান থেকে দিনে ৪০০ মেগাওয়াট করে পাবে। নেপালের সঙ্গে ভারতের ১৩২ কেভি, ৩৩ কেভি ও ১১ কেভির ট্রান্সমিশন লাইনের মাধ্যমে যোগাযোগ আছে। এ বছর ফেব্রুয়ারিতেই দুই দেশের প্রধানমন্ত্রীরা মুজফ্ফরপুর-ঢালকেবার দিয়ে ৪০০ কেভির একটি হাইভোল্টেজ ট্রান্সমিশন লাইনের উদ্বোধন করেন।