স্পোর্টস

ভারত-পাকিস্তান টেস্ট চান ওয়াকার

ক্রীড়া ডেস্ক : কূটনৈতিক ও রাজনৈতিক জটিলতায় ভারত-পাকিস্তানের মধ্যকার সম্পর্ক খারাপ হচ্ছে প্রতিনিয়ত। যার প্রভাব পড়েছে খেলার মাঠেও। যে কারণে অনেক দিন ধরেই বন্ধ দুদেশের দ্বিপক্ষীয় সিরিজ। শুধু তা-ই নয়, টেস্ট চ্যাম্পিয়নশিপেও তাদের কোনো ম্যাচ রাখা হয়নি, যা হতাশ করেছে পাকিস্তানের বোলিং কোচ ও সাবেক পাকিস্তানি পেস তারকা ওয়াকার ইউনিসকে। র‌্যাংকিংয়ের শীর্ষ ৯ দল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলছে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে ছয়টি দ্বিপক্ষীয় সিরিজ। শুধু দুটি দলের বিপক্ষে খেলতে হবে না দলগুলোকে। ভারত যেমন খেলবে না পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে। কিন্তু পাক-ভারত ম্যাচ মানেই তো উত্তেজনা ছড়ায়। টেস্ট চ্যাম্পিয়নশিপে অন্তত সে উত্তেজনার স্বাদ পাচ্ছে না ক্রিকেট বিশ্ব। আর এ কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের আকর্ষণ অনুভব করছেন না ওয়াকার, ‘পাকিস্তান ও ভারত সরকারের মধ্যে সম্পর্ক ভালো নয় জানি। কিন্তু আমার মনে হয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজনের মাধ্যমে আরও বেশি ইতিবাচক ভূমিকা রাখতে পারত আইসিসি। কারণ, আমার কাছে ভারত ও পাকিস্তানের টেস্ট ম্যাচ ছাড়া এই চ্যাম্পিয়নশিপের কোনো মানেই নেই।’

ওয়াকার মনে করেন, ভারত-পাকিস্তানের টেস্ট ম্যাচ ছাড়া চ্যাম্পিয়নশিপ পুরোটাই অর্থহীন। তাই ব্যাপারটি মাথায় রেখে আইসিসি পদক্ষেপ নিতে পারত। শেষ পর্যন্ত ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি এ ধরনের কোনো কিছু না করায় সাবেক এ তারকা পেসার হতাশ হয়েছেন।

২০০৭ সালের পর থেকে পাক-ভারত পারস্পরিক কোনো টেস্ট ম্যাচে মুখোমুখি হয়নি। শুধু টেস্টই নয়, দুই দেশ খেলেনি পারস্পরিক কোনো সিরিজেই। এখন দেখার বিষয় আইসিসি কতটা আমলে নেয় ওয়াকারের এ নিবেদন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..