বিশ্ব সংবাদ

ভারত সফর বাতিল করলেন জাপানের প্রধানমন্ত্রী

আসামে গুলিতে নিহত ২, শিলংয়ে অনির্দিষ্টকালের কারফিউ

শেয়ার বিজ ডেস্ক : ভারতে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠা আসামের গুয়াহাটিতে পুলিশের গুলিতে অন্তত দুজন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও বহু মানুষ। মেঘালয়ে মোবাইল ফোনে ইন্টারনেট ও এসএমএস সার্ভিস দুই দিনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। রাজ্যের রাজধানী শিলংয়ের বিভিন্ন এলাকায় অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। এমন পরিস্থিতিতে ভারত সফর বাতিল করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। খবর: এনডিটিভি।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের দিল্লি সফর ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের মেঘালয় সফর গত বৃহস্পতিবার শেষ মুহূর্তে বাতিল হয়েছে। আগে থেকেই ঠিকঠাক সফরটি হঠাৎ করে কেন বাতিল হলো, তা নিয়ে গতকাল রাত পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রণালয় কিছু জানায়নি। তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের মেঘালয় সফর বাতিল করা হয়েছে সেখানকার উদ্ভূত পরিস্থিতির কারণে।

জাপানের প্রধানমন্ত্রীর সফরসূচি অনুযায়ী আসামের গুয়াহাটিতে তার ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও বৈঠক করার কথা। কিন্তু নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে এখন বিক্ষোভে উত্তাল আসাম। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আশ্বাস ও অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীর অনুরোধ সত্ত্বেও আসামে আগুন জ্বলছে। বিক্ষোভ সামাল দিতে নামানো হয়েছে সেনাবাহিনী। জারি করা হয়েছে কারফিউ। সবকিছু অগ্রাহ্য করে রাজ্যটির শহরে শহরে হাজারো মানুষ রাস্তায় নেমেছেন। আগুন জ্বেলে সড়ক ও রেলপথে অবরোধ সৃষ্টি করা হয়েছে। ক্ষমতাসীন বিজেপির এক এমপির বাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছে। ভাঙচুর করা হয়েছে চারটি রেলস্টেশন ও রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের একটা কার্যালয়। গুয়াহাটিতে পুলিশের গুলিতে নিহত হয়েছেন দুজন, আহত হয়েছেন আরও কয়েকজন।

গত সপ্তাহে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছিলেন, ১৫ থেকে ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও শিনজো আবের মধ্যে বৈঠক হবে। কিন্তু গতকাল বিবৃত্তিতে বলা হয়েছে, শিনজো আবের সফর বাতিল হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..