প্রিন্ট করুন প্রিন্ট করুন

ভাষা শেখার উপকারিতা

Languages of the world word cloud illustration. Word collage concept.

নুসরাত জাহান: বাড়তি ভাষা শেখা ক্যারিয়ারে এনে দেয় বাড়তি সুবিধা। ইংরেজিতে কথা বলা ও লেখার সঙ্গে ক্যারিয়ার যোগসূত্র সম্পর্কে সবারই কমবেশি ধারণা আছে। একই সঙ্গে নতুন শেখা যে কোনো ভাষাই নতুন নতুন জ্ঞানের সন্ধান দেয়।

এ তো গেল জ্ঞানের কথা। বর্তমানে শ্রম ও মেধা খাটিয়ে আয় করার অন্যতম উৎস ফ্রিল্যান্সিং। আপনি যত বেশি ভাষা জানবেন, এ খাতে আপনার কাজের ক্ষেত্র বেড়ে যাবে। তাছাড়া প্রতিনিয়ত বদলে যাচ্ছে বিশ্ববাজার। বিদেশে চাকরি করতে চাইলে সে দেশের ভাষা জানা থাকা বাড়তি সুবিধা এনে দেবে।

উচ্চশিক্ষায় বিদেশে যাওয়ার স্বপ্ন থাকে অনেকের। হোক সেটা জাপান, আমেরিকা বা ইউরোপের কোনো দেশ। অবশ্যই আপনাকে জানা থাকতে হবে সে দেশের ভাষা।

এক গবেষণায় দেখা গেছে, নতুন ভাষা শিখতে পড়াশোনা মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। আপনার বয়স যা-ই হোক না কেন, আপনি যখন একটি ভাষা প্রবল আগ্রহ নিয়ে পড়বেন, তা আপনার মস্তিষ্ককে সচল করে দেবে। স্মৃতিশক্তি ও মনোযোগ বাড়াতে এবং বয়সের কারণে তৈরি হওয়া মানসিক স্থবিরতা কাটাতে ভাষা শেখা দারুণ কার্যকর।

বাড়তি ভাষা জানা মানে আপনি বাড়তি মানুষের সঙ্গে যোগাযোগ করছেন। বিভিন্ন দেশের মানুষের সঙ্গে সহজে সম্পর্ক স্থাপন করতে পারবেন ভাষার কল্যাণে। ফলে ভাষা না শিখে দেশের বাইরে যাওয়া মানে সেই দেশের সাধারণ মানুষের সাহচর্য হারানো। ভাষায় ওপর দখল না থাকলে তাদের সংস্কৃতির অনেক কিছু বুঝতে পারবেন না।

ভাষা শেখার আরেকটি সুবিধাÑভাষাসম্পর্কিত অনেক কিছু যখন জানবেন, তা বদলে দেবে আপনার বডি ল্যাঙ্গুয়েজ। নিজেকে করে তুলবে আরও বেশি আত্মবিশ্বাসী। আগের চেয়েও মজার ও মিশুক একটি মানুষে পরিণত হবেন। বন্ধুত্বের পরিসর শুধু দেশে নয় বরং বিদেশেও ছড়িয়ে পড়বে। বিদেশি গল্প, সাহিত্য তাদের ভাষাতে পড়তে পারবেন। আপনাকে কোনো অনুবাদ পড়তে হবে না। তাই যা জানবেন তা হবে মৌলিক, সেখানে কোনো মধ্যপন্থা থাকবে না।