বিশ্বসাথে

ভিআর ক্যামেরা তৈরি বন্ধ করছে নকিয়া

শেয়ার বিজ ডেস্ক : ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) ক্যামেরা ‘ওজো’ এবং হার্ডওয়্যার তৈরি বন্ধ করছে নকিয়া। এ কারণে ৩১০ জন পর্যন্ত কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনাও করছে ফিনল্যান্ডের প্রযুক্তি প্রতিষ্ঠানটি। গতকাল মঙ্গলবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ওই সিদ্ধান্ত জানানো হয়। খবর রয়টার্স।

নকিয়া টেকনোলজিস বিভাগ থেকে এই কর্মীদের ছাঁটাই করা হবে। এ বিভাগে মোট কর্মী রয়েছে এক হাজার ৯০ জন। ফিনল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন থেকে কর্মীদের ছাঁটাই করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। চলতি বছরের জুন পর্যন্ত প্রতিষ্ঠানের মোট কর্মী সংখ্যা ছিল এক লাখ দুই হাজার জন।

ভিআর ক্যামেরা ও হার্ডওয়্যার তৈরি বন্ধ করা হলেও ডিজিটাল স্বাস্থ্য, পেটেন্ট ও ব্র্যান্ড লাইসেন্সিং চালিয়ে যাবে নকিয়ার এ বিভাগটি।

প্রতিষ্ঠানের বিবৃতিতে বলা হয়, ‘ভিআর বাজারের উন্নয়ন প্রত্যাশার চেয়ে ধীর গতিতে এগোচ্ছে। ফলে নকিয়া টেকনোলজিসের বিনিয়োগ কমানোর পরিকল্পনা রয়েছে এবং প্রযুক্তি লাইসেন্সিংয়ে নজর আরও বাড়ানো হচ্ছে।’

নেটওয়ার্ক সরঞ্জাম তৈরি বর্তমানে নকিয়ার মূল ব্যবসা। গত বছর ডিজিটাল মিডিয়া ব্যবসার জন্য প্রথমবার ক্যামেরা উম্মোচন করে প্রতিষ্ঠানটি, যা প্রতিষ্ঠানের ভবিষ্যৎ বাড়াতে সহায়তা করবে বলে ধারণা করা হয়েছিল।

থ্রিডি সিনেমা ও গেমিং ভিডিও করার লক্ষ্যেই নকশা করা হয় ক্যামেরাটির। এর মাধ্যমে ধারণ করা ভিডিও ভিআর হেডসেটে দেখা যায়। গত বছর ক্যামেরাটির দাম ২৫ শতাংশ কমিয়ে ৪৫ হাজার ডলার করে নকিয়া।

 

 

সর্বশেষ..