বিশ্ব বাণিজ্য

ভিয়েতনামের কাপড় আমদানি বেড়েছে ৩.২ শতাংশ

 

 

শেয়ার বিজ ডেস্ক: চলতি বছরের প্রথম তিন মাসে কাপড় আমদানি করতে ৯৭০ কোটি ডলার ব্যয় করেছে ভিয়েতনাম। এশিয়ার দেশটির এ পরিমাণ পোশাক আমদানি আগের বছরের একই সময়ের তুলনায় তিন দশমিক দুই শতাংশ বেশি। ভিয়েতনামের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় এ তথ্য প্রকাশ করেছে। খবর: সিনহুয়া।
প্রকাশিত তথ্যানুযায়ী, চীন থেকে সবচেয়ে বেশি পোশাক আমদানি করে ভিয়েতনাম। এছাড়া দক্ষিণ কোরিয়া এবং জাপান থেকেও বিপুল পরিমাণ পোশাক আমদানি করে দেশটি। যদিও গত জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ২১০ কোটি ডলারের প্রায় ১১ লাখ টন সূতিবস্ত্র আমদানি করেছে ভিয়েতনাম, যার পরিমাণে সাত দশমিক আট শতাংশ এবং মূল্যে ১২ দশমিক দুই শতাংশ কম।
একই সময়ে ১৮০ কোটি ডলারের আট লাখ ২২ হাজার টন সুতা আমদানি করেছে, যা আগের বছরের তুলনায় পরিমাণে তিন দশমিক আট শতাংশ এবং মূল্যে সাত দশমিক আট শতাংশ বেশি।
২০১৮ সালে এক হাজার ২৯০ কোটি ডলারের পোশাক আমদানি করে ভিয়েতনাম, যা পূর্বের বছরের তুলনায় ছিল ১৩ দশমিক পাঁচ শতাংশ। এ সময়ে ৩০০ কোটি ডলারের সূতিবস্ত্র আমদানি করে, যা আগের বছরের তুলনায় ১৮ দশমিক পাঁচ শতাংশ বেশি। এছাড়া ২৪০ কোটি ডলারের সুতা আমদানি করে যা আগের
বছরের তুলনায় ৩২ দশমিক সাত শতাংশ বেশি।
গত বছর তিন হাজার কোডিট ডলারের বেশি মূল্যের গার্মেন্ট ও টেক্সটাইল পণ্য রফতানি করে ভিয়েতনাম। ২০১৭ সালের
তুলনায় যা ১৬ দশমিক ছয় শতাংশ বেশি। তাদের এ ধরনের পণ্য রফতানির সবচেয়ে বড় বাজার যুক্তরাষ্ট্র, জাপান এবং চীন। দেশটির জাতীয় পরিসংখ্যান দফতর এ তথ্য জানিয়েছে। দেশটির পোশাক রফতানির পরিমাণ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

সর্বশেষ..