প্রিন্ট করুন প্রিন্ট করুন

ভেনিজুয়েলায় ১০০ বলিভার নোটের বদলে কয়েন

শেয়ার বিজ ডেস্ক: চোরাচালান বন্ধ ও খাদ্য সংকট মোকাবিলায় ১০০ বলিভার নোট বাতিল করে কয়েনে রূপান্তরিত করতে যাচ্ছে ভেনিজুয়েলা। গতকাল দেশটির সরকার ৭২ ঘণ্টার মধ্যে এ নোট বদলের সময় বেঁধে দেয়। খবর বিবিসি।

ভেনিজুয়েলায় দীর্ঘদিন যাবৎ চলছে অর্থনৈতিক সংকট। দেশটির মুদ্রাস্ফীতির হার বিশ্বে সবচেয়ে বেশি। সম্প্রতি ভেনিজুয়েলার মুদ্রা বলিভার রেকর্ডমূল্য হারিয়েছে। মুদ্রার দরপতনের পর দেশটির কেন্দ্রীয় ব্যাংক বাজারে ৫০০ ও ২০০০ বলিভারের নোট ছাড়ে। কিন্তু দেশটিতে চলমান খাবার সংকট পরিস্থিতির তেমন পরিবর্তন হয়নি। খাবার নিয়ে লুটতরাজ আর হানাহানি সেখানে নিত্যঘটনা।

এমন পরিস্থিতে খাদ্য পাচার বন্ধ এবং খাবার সংকট নিয়ন্ত্রণের আশা নিয়ে নোট বদলের সিদ্ধান্ত নিলো সরকার। অভিযোগ রয়েছে, খাবার সংকটের কারণে সরকার খাদ্যদ্রব্যে ভর্তুকি দিয়ে থাকে। আর এ ভর্তুকি দেওয়া খাবার পাচারকারীরা বেশি দামে সীমান্ত পার হয়ে কলম্বিয়ায় বিক্রি করছে।

এ বিষয়ে দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলছেন, নোট বদলের সিদ্ধান্ত দ্রুত কার্যকর হলে পাচারকারীরা অর্থ বদলানোর সুযোগ পাবে না। পাচারকারীদের কাছে ১০০ বলিভারের নোট থাকলে অচল নোট নিয়ে তাদের ঘুরতে হবে। তবে এই সিদ্ধান্তে সাধারণ মানুষও বিপদে পড়বে বলে মনে করছেন সমালোচকরা। তারা বলছেন, কয়েক দিন আগে ভারতে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের কারণে সাধারণ মানুষ যেভাবে হয়রানির শিকার হয়েছে,  ভেনিজুয়েলায়ও ১০০ বলিভারের নোট বদলাতে মানুষ বিপদে পড়বে। এর আগে অভ্যন্তরীণ বাণিজ্যসহ বৈদেশিক বাণিজ্যকে গতিশীল করতে এবং বাজারের তারল্য সংকট মেটাতে ৫০০ ও ২০০০ বলিভার নোট বাজারে ছাড়ে ভেনিজুয়েলা।