Print Date & Time : 25 October 2021 Monday 10:06 pm

ভোরের বৃষ্টিতে স্বস্তি

প্রকাশ: April 18, 2021 সময়- 01:35 am

নিজস্ব প্রতিবেদক: তপ্ত বৈশাখে সপ্তাহখানেক ধরে টানা তাপপ্রবাহের মধ্যে কালবৈশাখীর সঙ্গে বজ্রবৃষ্টি কিছুটা স্বস্তির পরশ দিয়েছে। রাজধানীসহ দেশের বিস্তীর্ণ অঞ্চল ভিজিয়ে দিয়ে যায় শনিবার ভোরের এক পসলা বৃষ্টি।

আবহাওয়া অধিদপ্তর জানায়, ভোর ৪টার দিকে ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগসহ গাজীপুর, নরসিংদী, কিশোরগঞ্জ অঞ্চলের অনেক জায়গায় অস্থায়ী দমকাসহ বজ্রবৃষ্টি হয়েছে। রাঙামাটি, ফেনী, খাগড়াছড়ি ও চট্টগ্রাম অঞ্চলেও ভোরের দিকে বজ্রবৃষ্টি হয়।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, এ সময় ২৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে ঢাকায়। ঝড়ো হাওয়ার বেগ ছিল ঘণ্টায় সর্বোচ্চ ৫৯ কিলোমিটার। ঢাকার বাইরেও অনেক এলাকায় শেষ রাতে বৃষ্টি হয়েছে।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস।

টানা দাবদাহের মধ্যে শনিবার ভোরের বৃষ্টি নাগরিক জীবনে স্বস্তি এনে দেয়। এর মধ্য দিয়ে বিরাজমান তাপপ্রবাহও প্রশমিত হয়েছে অনেক এলাকায়।

চৈত্রের শেষ সময়ে এসে দেশের বিস্তীর্ণ অঞ্চলে গরম আবহাওয়া বিরাজ করে। বৃষ্টিহীন থাকায় বৈশাখের শুরুতে রাজধানীসহ বিস্তীর্ণ জনপদে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহও বয়ে যায়। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়।

ঢাকা, রাজশাহী, খুলনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুমারখালী অঞ্চলসহ মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু এলাকায় প্রশমিত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে যশোর, কুষ্টিয়া, কুমিল্লা অঞ্চলসহ রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকাসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।