প্রিন্ট করুন প্রিন্ট করুন

ভ্যানগার্ড রূপালী ব্যাংক মিউচুয়াল ফান্ডের লেনদেন শুরু আজ

নিজস্ব প্রতিবেদক: ‘ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড মিউচুয়াল ফান্ড’-এর লেনদেন শুরু হচ্ছে আজ সোমবার। ফান্ডটি ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন শুরু করবে। ডিএসইতে ফান্ডটির ট্রেডিং কোড হচ্ছে ÔVAMLRBBFÕ আর ফান্ডটির ট্রেডিং আইডি হচ্ছে ১২১৯৮। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড গত ১৮ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন ও চাঁদা গ্রহণ করে। ফান্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ টাকা। আর ৫০০ শেয়ার নিয়ে এর মার্কেট লট। এর আগে গত ২ আগস্ট পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন করে। ক্লোজইন্ড এই মিউচুয়াল ফান্ডটির মেয়াদ ১০ বছর। ফান্ডটির উদ্যোক্তা রাষ্ট্রায়ত্ত ‘রূপালী ব্যাংক লিমিটেড’। এটি পরিচালনা করবে ‘ভ্যানগার্ড অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড’। ফান্ডটির ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে কাজ করছে ‘ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ’ (আইসিবি)।

মিউচুয়াল ফান্ডটির আকার ২০০ কোটি টাকা। এতে উদ্যোক্তার অংশ ৪০ কোটি টাকা। এছাড়া প্রি-আইপিও প্লেসমেন্টের মাধ্যমে ৬৫ কোটি টাকা উত্তোলন করা হয়েছে। বাকি ৯৫ কোটি টাকা প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে সংগ্রহ করা হয়েছে।

আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত ছিল ৩৮ কোটি টাকার ইউনিট। ইউনিটসংখ্যা তিন কোটি ৮০ লাখ, আর মার্কেট লট সংখ্যা ৭৬ হাজার। অনিবাসী বাংলাদেশিদের জন্য ছিল ৯৫ লাখ ইউনিট। সমসংখ্যক ইউনিট সংরক্ষিত ছিল মিউচুয়াল ফান্ডগুলোর জন্য। অন্যান্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর জন্য সংরক্ষিত ছিল তিন কোটি ৮০ লাখ ইউনিট।

ফান্ডটির ২০১৬ সালের ১ ডিসেম্বর পর্যন্ত সময়ে প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১০ টাকা ৯৫ পয়সা। আলোচ্য সময়ে ফান্ডটির ফেসভ্যালুর বিপরীতে কস্ট প্রাইসের ভিত্তিতে এনএভি হয়েছে ১০ টাকা ৮৯ পয়সা। একই সময় বাজারমূল্যের ভিত্তিতে ফান্ডটির মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১৭৩ কোটি ৮২ লাখ ৩৮ হাজার টাকা। আর কস্ট প্রাইসের ভিত্তিতে সম্পদ হয়েছে ১৭২ কোটি ৮৫ লাখ ২১ হাজার টাকা।