প্রিন্ট করুন প্রিন্ট করুন

ভ্রমণ যখন কম খরচে

ভ্রমণের সময় বাজেট নিয়ে অনেকের দ্বিধা থাকে। আবার অনেকে বেশি খরচের ভয়ে ভ্রমণে যেতে ভয় পান। তাই কম খরচে ভ্রমণের সুযোগ পেলে নিশ্চয়ই হাতছাড়া করতে চাইবেন না কেউ। কিছু কৌশল অবলম্বনের মাধ্যমে কম খরচে ঘুরে আসতে পারবেন আপনার পছন্দের স্থানগুলো থেকে। দেখে নিন কীভাবে-

দরদাম শিখুন

দরদামের মাধ্যমে পণ্য কেনা একটি দারুণ ক্ষমতা। নতুন কোথাও ভ্রমণে গেলে যদি সুযোগ থাকে, তবে দরদাম করে কেনার চেষ্টা করবেন। এতে বেঁচে যাবে বেশ কিছু টাকা।

জনপ্রিয় হোটেল নয়

ভ্রমণের প্রথমে পরিকল্পনা করে নিন, কত টাকা খরচ করবেন। এরপর পরিকল্পনা অনুযায়ীই ভ্রমণের সময়টা উপভোগের চেষ্টা করুন। পরিকল্পনা ও বাজেট অনুযায়ী থাকার জায়গার ব্যবস্থা করে নিন। নামকরা ও জনপ্রিয় হোটেলের খরচ বেশি হতে পারে। সবক্ষেত্রে দেখা যায়, পর্যটন এলাকা থেকে একটু দূরের হোটেলগুলোয় খরচ কম থাকে। তাই একটু হাঁটতে হলেও থাকার জন্য বেছে নিন দূরের হোটেলগুলো।

স্থানীয়দের সঙ্গে মিশুন

আপনি যেখানে যাচ্ছেন, সেখানকার স্থানীয়দের সঙ্গে ভালো সম্পর্ক গড়ার চেষ্টা করুন। কেননা, এর মাধ্যমে আপনি তাদের কাছে জানতে পারবেন স্থানটির খুঁটিনাটি বিষয়। তাদের কাছ থেকে পরামর্শও নিতে পারেন ব্যয় সংকোচনের বিষয়ে।

 

দামি রেস্তোরাঁ বাদ

ভ্রমণে গিয়ে দামি রেস্তোরাঁগুলো ভ্রমণতালিকা থেকে বাদ দিন। এতে আপনার অনেক টাকা সাশ্রয় হবে। বিশেষত, খাবারের কারণেই অনেক টাকা গচ্চা যায় ভ্রমণের সময়। তাই একটু দেখেশুনে রেস্তোরাঁ ও খাবার পছন্দ করলে বেঁচে যাবে টাকা।

খরচের হিসাব রাখুন

যেহেতু বাজেট কম, ভ্রমণের পিপাসা বেশি; তাই আপনার সব খরচের হিসাব রাখুন। বুঝে-শুনে খরচ করবেন। অযথা কোনো খরচ করবেন না।